Four Greater Andamanese Tribe Infected With COVID-19: করোনার থাবা আন্দামানের প্রত্যন্ত দ্বীপে, আক্রান্ত ৪ উপজাতি
Representational Image (Photo Credits: Pixabay)

পোর্ট ব্লেয়ার, ২৭ অগাস্ট: এবার করোনাভাইরাসের (COVID-19) থাবা আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের (Andaman and Nicobar Islands) একটি প্রত্যন্ত দ্বীপে। গ্রেটার আন্দামানের বাসিন্দা উপজাতিদের মধ্য়ে ৪ জন করোনাভাইরাসে আক্রান্ত। তাঁদের মধ্যে ২ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং অন্য ২ জনকে কোয়ারান্টিন সেন্টারে রাখা হয়েছে। উপজাতিদের আরেক সদস্যও করোনা আক্রান্ত হয়েছিলেন। তবে তিনি সুস্থ হয়ে গেছেন।

আন্দামানের ৩৭টি জনবহুল দ্বীপের একটিতে বাস করে গ্রেটার আন্দামানিজরা (Greater Andamanese)। কেন্দ্রশাসিত অঞ্চলের সিনিয়র স্বাস্থ্য আধিকারিক অভিজিৎ রায় জানিয়েছেন, গত বৃহস্পতিবার গ্রেটার আন্দামানিজ গোত্রের ৫৩ জন বাসিন্দার করোনা পরীক্ষা করা হয়। রাজধানী পোর্ট ব্লেয়ারের নিকটবর্তী স্ট্রেইট দ্বীপে পরীক্ষা করা হয়েছিল। সেই পরীক্ষাতেই জানা যায় ৪ জন করোনা আক্রান্ত। আরও পড়ুন: COVID-19 Cases In India: একদিনে সংক্রামিত ৭৫ হাজার ৭৬০ জন, ভারতে করোনার বলি ৬০ হাজার ছাড়িয়ে গেল

স্বাস্থ্য ও জরুরি বিভাগের কর্মীরা উপজাতিদের করোনা পরীক্ষা করতে গত সপ্তাহে নৌকা নিয়ে দ্বীপে যান। তাঁরা বলেছেন যে উপজাতিরা সকলেই খুব সহযোগিতা করেছেন। অভিজিৎ রায় বলেন যে এই চারজন নির্জন দ্বীপ থেকে পোর্ট ব্লেয়ারে আসার কারণেই সংক্রমণিত আক্রান্ত হতে পারে। কয়েকজন উপজাতি সদস্য শহরে এসে কাজ করেন।

এখনও পর্যন্ত আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের মোট ২,৩০৯ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তথ্য অনুযায়ী ৬৩৫ জনের বর্তমানে চিকিৎসা চলছে। মৃত্যু হয়েছে ৪১ জনের।