Coronavirus Outbreak in India: ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৭৪৪৭, নতুন করে মৃত্যু ৪০ জনের; সুস্থ হয়ে বাড়ি ফিরলেন ৬৪২ জন
করোনাভাইরাস সংক্রমণ (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ১১ এপ্রিল: দেশে বেড়েই চলেছে করোনা (Coronavirus) আক্রান্তের সংখ্যা। শনিবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় জানিয়েছে, করোনাভাইরাস সংক্রমণ ও মৃত্যুর (Death) সংখ্যা বেড়ে হয়েছে ৭৪৪৭। মন্ত্রকের সর্বশেষ তথ্য অনুসারে, গত ২৪ ঘণ্টায় প্রায় ১০৩৫ জন লোক সংক্রামিত হয়েছে। নতুন করে ৪০ জন মারা যাওয়ার পাশাপাশি মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২৩৯।

৭৪৪৭ জন করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে ৬৫৬৫-র শরীরে এখনও সক্রিয় রয়েছে। ৬৪২ জন রোগী সুস্থ হয়ে ছাড়া পেয়েছেন। মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ১৫৭৪। তামিলনাড়ুতে ৯১১ জন এবং দিল্লিতে ৯০১ জন আক্রান্ত। মহারাষ্ট্রেও করোনা ভাইরাসের কারণে ১১০ জন নিহত হওয়ার সর্বাধিক সংখ্যক মৃত্যু হয়। মধ্যপ্রদেশেও ৩৩ জন প্রাণ হারিয়েছেন। আরও পড়ুন, ওড়িশা, পাঞ্জাবের মতো লকডাউনের সময়সীমা বাড়ালো রাজস্থান

আক্রান্তের সংখ্যা এবং মৃতের সংখ্যা হু হু করে বাড়ছে। তবে ভারতে এখনও কোনও গোষ্ঠী সংক্রমণ নেই এবং কোবিড -১৯ সংক্রমণের হার কম। স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সম্পাদক লভ আগরওয়াল বলেন,"বৃহস্পতিবার কমপক্ষে ১৬০০২ টি নমুনা পরীক্ষা করা হয়েছিল। যার মধ্যে ৩২০ জনের শরীরে COVID-19-র ভাইরাস পাওয়া গেছে। মাত্র ২ শতাংশ ক্ষেত্রে ইতিবাচক পরীক্ষা করা হয়েছে। সংগৃহীত নমুনাগুলির ভিত্তিতে বলা যায় সংক্রমণের হার বৃদ্ধি হওয়ার পরেও খুব বেশি নয়।"

তিনি অবশ্য পরামর্শ দিয়েছিলেন যে মানুষকে সজাগ হওয়ার দরকার। তিনি বলেন, "আজ, চ্যালেঞ্জটি স্থানীয় বা গোষ্ঠী সংক্রমণ নয়। তবে চ্যালেঞ্জটি হ'ল আমরা সমস্ত সতর্কতামূলক ও নিয়ন্ত্রণ ব্যবস্থা অনুসরণ করছি কিনা। আমাদের সচেতন ও সজাগ থাকার প্রয়োজন।" মন্ত্রক সূত্রে জানা গেছে, ১৪৭ টি সরকারী ল্যাব এবং ৬৭ টি বেসরকারী ল্যাবগুলির মাধ্যমে ১৬০০০ এরও বেশি সংগ্রহ কেন্দ্রের মাধ্যমে টেস্ট বাড়ানো হচ্ছে। এতে বলা হয়েছে যে দ্রুত ডায়াগনস্টিক কিটগুলি অনুমোদিত হয়েছে এবং ব্যবহারের জন্য নির্দেশিকা জারি করা হয়েছে এবং ইতিমধ্যে আদেশ দেওয়া হয়েছে।