Coronavirus Cases in India: রেকর্ড হারে বাড়ল করোনা আক্রান্তের সংখ্যা, এখনও পর্যন্ত দেশজুড়ে মোট আক্রান্ত ২৬, ৪৯৬ ও মৃত ৮২৪ জন
করোনাভাইরাস সংক্রমণ/ প্রতীকী ছবি (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ২৬ এপ্রিল: শনিবার সকাল আটটা থেকে আজ ২৪ ঘন্টার মধ্যে ভারতে ১,৯৯৯ জন নতুন করে করোনাভাইরাসে (Coronavirus) আক্রান্ত। মহামারী শুরু হওয়ার পর থেকে এই হারে আক্রান্তের সংখ্যা আগে বাড়েনি। মোট সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৬, ৪৯৬। ২৬, ৪৯৬ জনের মধ্যে ১৯, ৮৬৮ জনের শরীরে করোনা এখনও সক্রিয় রয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় রবিবার জানিয়েছে, গত ২৪ ঘণ্টার মধ্যে কোভিড -১৯-এ আরও ৪৯ জন মারা গিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮২৪।

গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস সংক্রমণ থেকে আরও ৭৫৮ জন রোগী সুস্থ হয়েছেন। সুস্থ হয়ে বাড়ি ফেরার তালিকায় সংখ্যাটা ৫৮০৩ এ পৌঁছেছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের প্রকাশিত তথ্য অনুসারে, মহারাষ্ট্র সবচেয়ে ক্ষতিগ্রস্ত রাজ্যে রয়ে গেছে যেখানে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ৭৬২৮- এ পৌঁছেছে, যার মধ্যে ৩২৩ জন মারা গেছেন। গুজরাতে ৩০৭১ জন আক্রান্ত ও মৃত ১৩৩। দিল্লিতে করোনাভাইরাসের ২৬২৫ টি কেসের খবর পাওয়া গেছে। এর মধ্যে ৮৬৯ জন রোগী সুস্থ হয়েছেন এবং ৫৪ জন মারা গেছেন। আরও পড়ুন, টেস্টের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা, দেশজুড়ে করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়ালো ২৪৫০৬, মৃত ৭৭৫

সরকার সূত্রে জানা গেছে, শনিবার দেশে নতুন ক্ষেত্রে ছয় শতাংশ প্রবৃদ্ধি দেখা গেছে, যা দেশটির শতকরা ৭.১ শতাংশের কাছাকাছি হওয়ার একদিন আগে এবং গড়ে দ্বিগুণ হওয়ার হারের একদিন আগে ১০০ টির চেয়ে বেশি ন্যূনতম দৈনিক বৃদ্ধির হার রেকর্ড করা হয়েছে। দেশের ক্ষেত্রে ৯.১ দিন।

একজন কর্মকর্তা বলেছেন, "বর্তমানে প্রায় ৯.৪৫ লক্ষ মানষ নজরদারির আওতায় রয়েছেন; লক্ষণগুলি সনাক্ত করার পরে এই ব্যক্তিদের তাত্ক্ষণিক নমুনা নেওয়া হয়েছে।" বিদেশ থেকে সংক্রমণ বন্ধ করতে আন্তর্জাতিক বিমানগুলি বন্ধ করা থেকে শুরু করে, দেশব্যাপী লকডাউন সহ গ্রেড পদক্ষেপগুলি করোনাভাইরাস সংক্রমণের অভ্যন্তরীণ শৃঙ্খলা বন্ধ করার জন্য গৃহীত হয়েছে, স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে।