Coronavirus Outbreak In India: ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ২০৬
করোনাভাইরাস (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ২০ মার্চ: ভারতে করোনাভাইরাসে (coronavirus) আক্রান্তের সংখ্যা ২০০ পেরিয়ে গেল। দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২০৬। আজ এই পরিসংখ্যান জানিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (Indian Council of Medical Research)। সংস্থাটি জানিয়েছে, ১৩ হাজার ৪৮৬ জনের ১৪ হাজার ৩৩৭টি নমুণা পরীক্ষা হয়েছে। এছাড়া দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে পঞ্চম ব্যক্তির মৃত্যু হল। রাজস্থানে মৃত্যু হয়েছে ইতালির এক পর্যটকের (৬৯)। জয়পুরের ফর্টিস হাসপাতালে চিকিৎলা চলছিল তাঁর। দ্বিতীয় করোনা-আক্রান্তের হদিশ মিলেছে কলকাতায়। গোটা দেশের নিরিখে মহারাষ্ট্রে সংক্রমণ এখনও পর্যন্ত সর্বাধিক।

করোনাভাইরাসের (Coronavirus Outbreak) মহামারী আটকাতে গতকালই বড়সড় পদক্ষেপ নিয়েছে মোদি সরকার। দেশজুড়ে জনতা কারফিউ (Janta Curfew) আহ্বান প্রধানমন্ত্রীর (Narendra Modi)। আগামী ২২ মার্চ অর্থাৎ রবিবার সকাল ৭ টা থেকে রাত ৯ টা পর্যন্ত এই কারফিউ জারি থাকবে। এই সময়ে বাড়ি থেকে কাউকে না বেরোনোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে প্রধানমন্ত্রী আরও বলেন, পরিস্থিতি মোকাবিলা অত্যন্ত কঠিন। কারণ, এই পরিস্থিতিতে প্রতিবেশী দেশও কোনও দেশকে সাহায্য করবে না।" আগামী বেশ কিছু সপ্তাহ দেশবাসীকে সাবধানে থাকতে পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী। বিশেষ করে প্রবীণ নাগরিকদের উদ্দেশে প্রধানমন্ত্রীর বার্তা, এই সময় যতদিন পর্যন্ত দেশ মহামারী-মুক্ত হচ্ছে ততদিন ভিড় এড়িয়ে চলা এবং অপ্রয়োজনে বাড়ির বাইরে না বেরোনোর জন্য় আবেদন করলেন তিনি। আরও পড়ুন: Second Coronavirus Case in Kolkata: কলকাতায় আরেক লন্ডন ফেরত তরুণের শরীরে মিলল করোনাভাইরাসের হদিশ

রবিবার বিকেল ঠিক ৫ টায় সাইরেন বাজবে। সেই সাইরেন বাজার সঙ্গে সঙ্গে বাড়ির ব্যালকনিতে বেরিয়ে আসতে হবে সকলকে। এ যেন সেই ইতালির ছবি। কিছুদিন আগেই একটি ভিডিয়ো ভাইরাল হয়েছিল সোশাল মিডিয়ায়। বাড়ির বারান্দায় দাঁড়িয়ে রয়েছেন বেশ কিছু মানুষ। কারোর হাতে ভায়োলিন, কারোর হাতে গিটার। সকলের গলায় গান। নরেন্দ্র মোদি বৃহস্পতিবার সেই ইতালির আদলেই কারফিউ পালনের আর্জি জানালেন।