Corona Vaccine: ভারতে করোনার টিকা সফলভাবে চলে এলে সবার আগে দেওয়া হবে বাংলাদেশকে, সিরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তি
প্রতীকী ছবি (Photo Credits: ANI)

ভারতে করোনার টিকা (Corona Vaccine) সফলভাবে চলে এলে সবচেয়ে আগে দেওয়া হবে বাংলাদেশকে, এমনটাই জানিয়েছেন বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা। বাংলাদেশের ওষুধ প্রস্তুতকারক সংস্থা, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালের সঙ্গে চুক্তি করেছে ভারতের সিরাম ইনস্টিটিউট (Serum Institute)। অক্সফোর্ড-অ্যাস্ট্রজেনেকার ভেক্টর ভ্যাকসিনের ফর্মুলায় ভারতে কোভিশিল্ড টিকা তৈরি করেছে সিরাম। গতকাল এই টিকার দ্বিতীয় পর্বের ট্রায়ালও শুরু হয়ে গেছে বলে জানানো হয়। সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, সিরাম কর্ণধার আদর পুনাওয়ালা এক বিবৃতিতে জানিয়েছেন, বন্ধু ও প্রতিবেশী দেশগুলিকে আগে করোনার টিকা সরবরাহ করবে ভারত।

দ্য ওয়াল-র খবর অনুযায়ী, বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা জানান, বিশ্বের ৬০ শতাংশ ভ্যাকসিনই তৈরি হয় ভারতে। তাই করোনার টিকা তৈরি হলে প্রতিবেশী দেশগুলিকে তা সরবরাহ করতে কোনও কার্পণ্য করবে না ভারত। কোভিড পরিস্থিতিতেও দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও এগিয়ে নিয়ে যাওয়া হবে। বাংলাদেশ সফরে গিয়ে সে দেশের বিদেশসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করেছিলেন ভারতের বিদেশসচিব। করোনার টিকা তৈরির বিষয়ে দুই দেশের মধ্যে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছিল।

আরও পড়ুন, 'মন কি বাত' প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির, এক নজরে তাঁর বক্তব্য

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালের প্রিন্সিপাল শায়ন এফ রহমান জানিয়েছেন, ভারতের বিদেশসচিব শ্রিংলার সফরের দশ দিনের মাথায় টিকার চুক্তি হয় সিরামের সঙ্গে। ভারতের বাজারে কোভিশিল্ড টিকা চলে এলে সেটা পৌঁছে দেওয়া হবে বেক্সিমকোকেও। এই টিকা বাণিজ্যিকভাবে উৎপাদনও করতে পারবে তারা। সেই লাইসেন্সও দেওয়া হয়েছে।