COVID-19 Unlock: সোমবার থেকে যে সব রাজ্য আনলক শুরুর পথে
(Photo Credits: IANS)

নতুন দিল্লি, ৬ জুন: করোনার দ্বিতীয় ঢেউয়ে (Corona Virus Second Wave) বেসামাল হওয়ার পর দেশে সংক্রমণ কমতে শুরু করেছে। একটা সময় টানা চারদিন দৈনিক সংক্রমণ ৪ লক্ষের উপরে থাকা দেশে এখনও প্রতিদিন লক্ষাধিক সংক্রমণ থাকলেও বেশ কিছু রাজ্যে সংক্রমণের হার অনেকটাই কমেছে। কমেছে সক্রিয় রোগীর সংখ্যা (Active Case), পজেটিভটি রেট। আর তাই বেশ কিছুদিন লকডাউনে থাকার পর অবশেষে বেশ কিছু রাজ্য হয় আনলকের পথে যাচ্ছে বা লকডাউনের বিধিনিষেধ শিথিল করছে। আসুন দেখে নেওয়া যাক কোন কোন রাজ্য আনলকের পথে, বা লকডাউনের বিধিনিষেধ কমানোর পথে। আরও পড়ুন: লকডাউনে বন্ধুদের সঙ্গে স্কুটিতে বেরানো ১৮ বছরের মেয়েকে ৬জনের গণধর্ষণ

দিল্লি: শনিবার দিল্লির মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন কোভিড বিধিনিষেধে কিছুটা শিথিল করা হবে। সোমবার থেকে দিল্লিতে বিধিনিষেধ কমছে এবার লকডাউন (Lockdown) ধীর গতিতে ওঠানো হবে। লকডাউন ওঠানোর প্রথম পর্বে চালানো হবে মেট্রোও। ৫০ শতাংশ ক্ষমতা নিয়ে প্রথম পর্যায়ে মেট্রো চালানো হবে। দোকান, বাজারও খোলা হবে ক্রমশ। তবে দূষণ যাতে না ছড়ায়, সেই অনুযায়ী সমস্ত ব্যবস্থা করে দিল্লিতে ওঠানো হবে লকডাউন। দোকান, বাজার, মেট্রোর মতো বেসরকারি কোম্পানিগুলিতেও খোলার অনুমতি দেওয়া হবে। তবে ৫০ শতাংশ কর্মী নিয়ে চালাতে হবে কাজ। শুধু তাি নয়, সরকারের বেধে দেওয়া সময় মেনেই বেসরকারি কোম্পানিগুলিকে কাজ চালাতে হবে বলেও জানান দিল্লির মুখ্যমন্ত্রী। পরিস্থিতি ভাল হতে শুরু করলে, সময় সুযোগ বুঝে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানান অরবিন্দ কেজরিওয়াল।

উত্তর প্রদেশ: বিভিন্ন জেলায় আনলক হতে চলেছে সোমবার থেকে। তবোজ্যের যেসব জেলায় সক্রিয় রোগীর সংখ্যা ৬০০-র কম সেখানে লকডাউনের অনেক বিধিনিষেধই উঠে যাচ্ছে। শুরু হবে আনলক প্রক্রিয়াও। তবে সন্ধ্যা ৭টা থেকে সকাল ৭টা পর্যন্ত জারি থাকা কার্ফুর নিয়ম এখনও জারি থাকবে। যোগী রাজ্যের ৭৫টি-র মধ্যে ৬৪টি জেলায় ইতিমধ্যেই লকডাউনের বিধিনিষেধ কমানো হয়েছে।

তামিলনাড়ু: ১৪ জুন পর্যন্ত লকডাউন বাড়ানো হলেও শনিবার রাজ্যের মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন ঘোষণা করেন, মাছ-মাংস, সবজি, রেশন, দোকান, বাজার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৫টা পর্যন্ত খোলা থাকবে। তবে রাজ্যের যে ১১টি জেলায় করোনা সংক্রমণ অনেকটাই বেশি সেখানে কঠোর লকডাউন জারি থাকবে।

গুজরাট: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্যে কাল, সোমবার ৭ জুন থেকে লকডাউনের অনেক নিয়মই উঠে যাচ্ছে। সরকারী অফিসে ১০০ শতাংশ উপস্থিতির নিয়ম চালু হয়ে যাচ্ছে। রাজ্যের ৩৬টি শহরে দোকান-বাজার সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত খোলা থাকবে।

ওডিশা: নবীন পট্টনায়েকের রাজ্যে ১৭ জুন পর্যন্ত লকডাউন বাড়ানো হয়েছে। তবে নুনপাদা, গজপতি এবং সুন্দরগড়ে উইকডে লকডাউন শিথিল করা হচ্ছে। সকাল ৬টা থেকে দুপুর ১টা পর্যন্ত লকডাউন থাকবে না।