Supreme Court On Selling Liquor: সামাজিক দূরত্ব মানতে মদ বিক্রি হোক হোম ডেলিভারিতে, রাজ্যগুলিকে নির্দেশ সুপ্রিম কোর্টের
সুপ্রিম কোর্ট (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ৮ মে: শুক্রবার সুপ্রিম কোর্ট (Supreme Cout) মদ (Alcohol) বিক্রির বিষয়ে স্পষ্টতা চেয়ে আর্জি জানানো জানিয়েছে এবং মদের দোকানে বিক্রির সময়ে সামাজিক দূরত্ব মানতে নিশ্চিত করতে। বিচারপতি অশোক ভূষণ বলেন রাজ্যগুলিকে সামাজিক দূরত্বের নিয়মাবলী এবং মান বজায় রেখে মদের অপ্রত্যক্ষ বিক্রয় বা হোম ডেলিভারির বিষয়েও বিবেচনা করতে বলেন।

আবেদনের শুনানি শেষে বেঞ্চের প্রধান বিচারপতি অশোক ভূষণ বলেছেন, "আমরা কোনও আদেশ পাস করব না তবে সামাজিক দূরত্বের নিয়মাবলী ও মান বজায় রাখতে রাজ্যগুলিকে মদের পরোক্ষ বিক্রয় / হোম ডেলিভারি বিবেচনা করা উচিত।" এর আগে, মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বে দিল্লি সরকার লকডাউনের মধ্যে মদ বিক্রির জন্য একটি ই-টোকেন ব্যবস্থা চালু করেছে। অ্যালকোহল বা ওয়াইন শপগুলিতে প্রচুর ভিড়ের কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যাতে সামাজিক দূরত্বের নিয়মাবলী বজায় রাখা যায়। যারা ই-টোকেন পেতে চান তারা www.qtoken.in দেখতে পারেন। আরও পড়ুন, পরিযায়ী শ্রমিকরা রেললাইনে শুয়ে থাকলে কেন্দ্রের কী দোষ? বিতর্কিত মন্তব্য দিলীপ ঘোষের

কিছুদিন আগে মদের দোকান খোলার পর লকডাউন অমান্য করে চরম বিশৃঙ্খল পরিস্থিতি দেখা যায় দেশেরবহু রাজ্যে। দোকান খোলার আগে থেকেই ভিড় করেন ক্রেতারা। বহু জায়গায় মানা হয়নি সোশ্যাল ডিস্ট্যানসিং। বিশৃঙ্খলা এতটাই চরমে পৌঁছে যায় যে কিছু জায়গায় লাঠিচার্জ করতে হয় পুলিশকে। দিল্লিতে দুপুরেই বন্ধ করতে হয় দোকান। মুম্বই, যেখানে করোনা আক্রান্তের সংখ্যা এত বেশি সেখানেও একই চেহারা। অবশেষে বন্ধ করা হয় দোকানে মদ বিক্রি। বাদ যায়নি কলকাতাও। এই পরিস্থিতিতে অনলাইনে মদ বিক্রিই একমাত্র পথ যে মনে করছে সুপ্রিম কোর্টও।

বৃহস্পতিবার, দিল্লি হাইকোর্টে একটি আর্জি জানানো হয়েছিল, মদের অনলাইন বিক্রয় ও হোম ডেলিভারি শুরু করতে বা একটি টোকেন সিস্টেম চালু করার জন্য দিল্লি সরকারের কাছে বিধিবিধান চেয়েছিল। আবেদনে দিল্লির সরকারকে অ্যালকোহলের দোকানের বাইরে বিপুল ভিড় নিয়ন্ত্রণ করতে করোনাভাইরাসকে সামনে রেখে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশনা চেয়েছিল।