Rahul Gandhi, Kangana Ranaut.jpg (Photo Credit: Instagram)

কঙ্গনা রানাওয়াতের (Kangana Ranaut) বিতর্কিত মন্তব্য নিয়ে বিজেপি যতই দায় এড়াক না কেন, এই নিয়ে ইতিমধ্যেই আসরে নেমে পড়েছে কংগ্রেস। বিরোধী দলনেতা তথা কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী (Rahul Gandhi) এই প্রসঙ্গে বলেন, মোদী সরকার কৃষকদের এখনও প্রত্যাশা পূরণ করতে পারেনি। তবে তাঁদের বিরুদ্ধে কুপ্রচার, অবমাননাকর মন্তব্য জারি রেখেছে দলের নেতানেত্রীরা। ৩৭৮ দিনের আন্দোলনে প্রায় ৭০০ জন কৃষকের মৃত্যু হয়েছে, এই প্রতিবাদী কৃষকদের ধর্ষক, হত্যাকারী বলে তাঁদের অপমান করা হয়েছে। এই মন্তব্য থেকে পরিস্কার হয়েছে বিজেপি কৃষকদের প্রতি কতটা সহানুভূতিশীল। বিজেপি সাংসদের কৃষক বিরোধী বক্তব্য সমগ্র ভারতের কৃষকদের অসম্মান করেছে।

রাহুল আরও বলেন, কৃষকদের আন্দোলন প্রত্যাহার করার সময় সরকার একটি কমিটি গঠন করেছিল, সেটি এখন হিমঘরে চলে গিয়েছে। সরকার এখনও এমএসপি নিয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি এবং মৃত কৃষকদের পরিবারকে কোনও ক্ষতিপূরণ দেয়নি। আর তারপরেও তাঁদের চরিত্র নিয়ে আঙুল তোলা হচ্ছে। কৃষকদের প্রতি অসম্মানজনক মন্তব্যকে কংগ্রেস কড়া নিন্দা করছে। নরেন্দ্র মোদী সরকার যতই চক্রান্ত করুক না কেন কৃষকদের এমএসপির গ্যারেন্টি প্রদান করতে হবে।

প্রসঙ্গত, সাংসদ কঙ্গনা রানাওয়াত কৃষক আন্দোলনের সঙ্গে বাংলাদেশের আন্দোলনের তুলনা টেনে বলেছিলে বিজেপি সরকার এই আন্দোলনের বিরুদ্ধে সঠিক পদক্ষেপ নিয়েছে। তা না হলে এখানেও বাংলাদেশের মতো পরিস্থিতি হত। অনেক মৃত্যু হয়েছে, ধর্ষণও হয়েছে। সঠিক সময়ে এই আন্দোলনকে দমন করার প্রয়োজন ছিল। সেই সঙ্গে এই আন্দোলনে বৈদেশিক শক্তির ইন্ধন রয়েছে বলেও আশঙ্কা প্রকাশ করেছিলেন মান্ডির সাংসদ। তাঁর এই মন্তব্যকে সমর্থন করেনি বিজেপি। সেই সঙ্গে তাঁকে এই ধরণের বিতর্কিত ইস্যু নিয়ে মন্তব্য করতে বিরত থাকার নির্দেশও দেওয়া হয়েছে।