Mamata Banerjee On NRC: এনআরএসি-কে বিপর্যয় বলে মমতা ব্যানার্জীর তীব্র ক্ষোভ
এনআরসি নিয়ে মমতা ব্যানার্জী (Photo Credit: File/PTI)

১ সেপ্টেম্বর, কলকাতা: Mamata Banerjee statement on NRC Final List: বিজেপির (BJP) নাগরিকপঞ্জির তালিকা (NRC List) নিয়ে অসন্তুষ্ট গোটা অসমবাসি। বিজেপিনেতা হিমন্ত বিশ্ব শর্মা (Himanta Biswa Sarma) খোদ ক্ষোভ প্রকাশ করেছেন এবং সুপ্রিমকোর্টের দ্বারস্থ হওয়ার কথাও জানিয়ে দেন। এদিকে বিজেপি নেতারাই নাগরিকপঞ্জী বিলের দাবি করেছিলেন। এই সুযোগে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী (Mamata Banerjee) বিজেপির বিরুদ্ধে প্রবল ক্ষোভ প্রকাশ করেছেন।

টুইটের মাধ্যমে তিনি জানান, ' বিজেপি রাজনৈতিক লাভ ওঠানোর চেষ্টা করছিল, তাদের মুখোশ খুলে দিয়েছে এনআরসি বিপর্যয়। দেশকে জবাব দিতে তাদের মুখোশ খুলে গেলো। দেশ ও সমাজের স্বার্থ পরিহার করে অসৎ উদ্দেশ্যে কাজ করলে এমনটাই হয়। বাংলাদেশি (Bangladeshi) ভাইবোনদের জন্য খারাপ লাগছে। জাঁতাকলে পড়ে ভুগতে হচ্ছে তাদের। ' আরও পড়ুন, অসমে চূড়ান্ত নাগরিকপঞ্জী নিয়ে সন্তোষ সামান্য, তীব্র অসন্তোষের পাল্লাই বেশ ভারী

প্রসঙ্গত, অসমে চূড়ান্ত নাগরিক পঞ্জির তালিকা প্রকাশিত হয়েছে। এই তালিকা থেকে ১৯ লক্ষ লোক বাদ পড়েছেন। যখন এনআরসির (NRC) খসড়া প্রকাশিত হয়েছিল তখন বাদ গিয়েছিলেন ৪০ লক্ষ লোক। এবার সেই তালিকা ঝাড়াই বাছাই করেই চূড়ান্ত প্রকাশ। তবে নাগরিক পঞ্জির এই নয়া তালিকাকে সিলমোহর দিলেন না অসমের মন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। তিনি বলেছেন, ‘রাজ্য থেকে বিদেশি নাগরিকদের তাড়ানোর ক্ষেত্রে এই তালিকা কোনও কাজ দেবে না। বর্তমানে যে নাগরিকপঞ্জী তৈরি হচ্ছে তাতে আমার কোনও আশা নেই। খসড়া তালিকা তৈরি হওয়ার সময় থেকেই তা বলছি। প্রকৃত নাগরিকরা বাদ পড়ছেন। তাহলে কীভাবে মেনে নেব এটি রাজ্যের মানুষদের ভালোর জন্য তৈরি হয়েছে?’ কংগ্রেস- বিজেপি  (Congress- BJP) দুপক্ষই ক্ষুব্ধ।