Ayodhya Case Deadline: অযোধ্যা মামলার শুনানি শেষ ১৮ অক্টোবর,  ফের ডেডলাইন মনে করালেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ
বাবরি মসজিদ ও সুপ্রিম কোর্টের ফাইল ফোটে(Photo Credit: PTI)

দিল্লি, ২৬ সেপ্টেম্বর: আগামী ১৮ অক্টোবরই হল রাম জন্মভূমি বাবরি মসজিদ বিতর্কিত মামলাটির (Ram Janmabhoomi-Babri Masjid case) ডেডলাইন। বৃহস্পতিবার অযোধ্যার বিতর্কিত জমিটির মামলার শুনানি চলাকালীন একথাই ফের জানালেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি (CJI) তথা সংশ্লিষ্ট মামলার জন্য পাঁচ সদস্যের বিচরপতিদের নিয়ে গঠিত ডিভিশনবেঞ্চের প্রধান রঞ্জন গগৈ। এদিন প্রধান বিচারপতি বলেন, অযোধ্যার বিতর্কিত জমির মামলাটিতে যে কয়েকটি দল অংশ নিয়েছে তারা ১৮ অক্টোবরের মধ্যেই তাদের বক্তব্য সম্পূর্ণ করবে। বার বার শীর্ষ আদালত ১৮ অক্টোবর দিনটি মনে করিয়ে দিচ্ছে, কারণ নভেম্বরের মধ্যেই অযোধ্যা মামলার রায়দান সম্পূর্ণ করতে চান বিচারপতি। এমনটাই মনে করছেন আইন বিশেষজ্ঞরা।

এদিকে প্রধান বিচারপতি রঞ্জন গগৈ-এর (Ranjan Gogoi) অবসরের সময়ও এগিয়ে আসছে। অবসর নেওয়ার আগেই যে তিনি এই অযোধ্যা মামলার নিষ্পত্তি চান, তা এককথায় স্পষ্ট। তথ্য বলছে, অয়োধ্যা মামলার যাবতীয় শুনানির কাজ ১৮ অক্টোবরের মধ্যে শেষ করতে বদ্ধপরিকর প্রধান বিতারপতি। ১৮ অক্টোবরের পরে আর একদিনও এই মামলার শুনানি হবে না। সেজন্য যদি অতিরিক্ত সময়ের প্রয়োজন হয় তো তাহলে প্রতিদিন শুনানির সময় আরও একঘণ্টা করে বাড়িয়ে দেওয়া যেতে পারে এমনকী, শনিবারেও শুনানির বন্দোবস্ত হতে পারে। এদিকে ‘রাম চবুতরা’-কে রাম জন্মভূমি হিসেবে মানতে নারাজ সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ড। বুধবার সাংবিধানিক বেঞ্চের সামনেই বোর্ডের তরফে একথা স্পষ্ট করে বলে দেওয়া হয়েছে। মঙ্গলবারের অযোধ্যা মামলার শুনানির পর বিভিন্ন সংবাদমাধ্যমে খবরে প্রকাশিত হয়েছিল, ‘মুসলিমপক্ষ মেনে নিয়েছে যে রাম চবুতরা রাম জন্মভূমি’। যদিও সুন্নি ওয়াকফ বোর্ডের তরফে বলা হয়েছিল যে ভগবান রামের জন্ম অযোধ্যাতেই কিন্তু বিতর্কিত জমিতেই জন্মস্থান নয়। আরও পড়ুন-৩৭০-এর অবলুপ্তির পর কেন কাশ্মীরি ছাত্রদের আলোচনায় ডাকছে, যোগী আদিত্যনাথের আমন্ত্রণে রাজনীতির গন্ধ পাচ্ছে এএমইউ

বুধবার শুনানির শুরুতেই সাংবিধানিক বেঞ্চের সামনে মুসলিম পক্ষের আইনজীবী জানিয়ে দিয়েছেন, তাঁর মেনে নেননি যে রাম চবুতরা ভগবান রামের জন্মস্থান। এদিন আইনজীবী জিলানি বারবার মনে করান যে, রামের জন্মস্থানের সঠিক জায়গা কোনটা তা কোথাও বলা নেই। এদিন সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চে রাম জন্মভূমি-বাবরি মসজিদ মামলার ৩১তম দিনের শুনানি ছিল। এদিন জিলানি বলেন, “আমরা বিশ্বাস করি না যে রাম চবুতরা রাম জন্মভূমি। হিন্দুদের বিশ্বাস এটি। যেহেতু আদালত এক পর্যবেক্ষণে এই বিষয়ে জানিয়েছিল তাই আমরা এর বিরুদ্ধে কোনও পদক্ষেপ করিনি।”