Chief Justice Of India: দেশের পরবর্তী প্রধান বিচারপতি হতে চলেছেন উদয় উমেশ ললিত
Justice Uday Umesh Lalit And Chief Justice Of India NV Ramana (Photo: ANI)

নতুন দিল্লি, ৪ অগাস্ট: ভারতের প্রধান বিচারপতি এনভি রামানা (Chief Justice Of India NV Ramana) বৃহস্পতিবার তাঁর উত্তরসূরি হিসাবে বিচারপতি উদয় উমেশ ললিতের (Justice Uday Umesh Lalit) নাম সুপারিশ করেছেন। বিচারপতি ললিত হবেন দেশের ৪৯তম প্রধান বিচারপতি (Chief Justice Of India)। শীর্ষ আদালতের সচিবালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, "ভারতের প্রধান বিচারপতি বিচারপতি এনভি রামানা আজ বিচারপতি উদয় উমেশ ললিতের নাম আইন ও বিচার মন্ত্রীর কাছে তাঁর উত্তরসূরি হিসাবে সুপারিশ করেছেন৷ বিচারপতি রামানা ব্যক্তিগতভাবে তাঁর সুপারিশের চিঠির কপি হস্তান্তর করেছেন।" ভারতের প্রধান বিচারপতি পদে আগামী ২৬ অগাস্ট অবসর নেবেন এনভি রামানা। তাঁর উত্তরসূরি মনোনীত করার জন্য প্রধান বিচারপতিকে গতকাল চিঠি পাঠায় আইন ও বিচার মন্ত্রক।

বর্তমান প্রধান বিচারপতি এনভি রামনার পরে বিচারপতি ইউ ইউ ললিত সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠতম বিচারক। তিনি ভারতের পরবর্তী প্রধান বিচারপতি হতে চলেছেন। বিচারপতি ললিত বার থেকে সরাসরি সুপ্রিম কোর্টে নিযুক্ত হন। তিনি ভারতের প্রধান বিচারপতি হিসেবে তিন মাসেরও কম সময়ের মেয়াদে থাকবেন। বিচারপতি ললিত ৮ নভেম্বর অবসর নেবেন।

মেমোরেন্ডাম অফ প্রসিডিউর অনুসারে, আইনমন্ত্রী বিদায়ী প্রধান বিচারপতির কাছে তাঁর উত্তরসূরি মনোনীত করার জন্য সুপারিশ চান। সাধারণত, ভারতের বর্তমান প্রধান বিচারপতির অবসর গ্রহণের এক মাসের মধ্যেই এই সুপারিশ চাওয়া হয়।