Citizenship Proof: জমি-ব্যাংকের কাগজ নাগরিকত্বের প্রমাণ নয়, জানিয়ে দিল গুয়াহাটি হাইকোর্ট
গুয়াহাটি হাইকোর্ট (Photo Credits: twitter)

গুয়াহাটি, ১৮ ফেব্রুয়ারি: জমির কাগজ, ব্যাংক অ্যাকাউন্ট স্টেটমেন্ট (Bank Account Statement) কিংবা প্যান কার্ড (PAN Card) নাগরিকত্বের প্রমাণ (Citizenship Proof) হিসেবে ব্যবহার করা যাবে না। এমনটাই নির্দেশ দিল গুয়াহাটি হাইকোর্ট (Gauhati High Court)। অসমের এক মহিলাকে ট্রাইবুনাল বিদেশি হিসেবে চিহ্নিত করায় হাইকোর্টে আবেদন করেছিলেন তিনি। কিন্তু সেখানেও তাঁর আবেদন খারিজ হয়ে যায়।

জাবেদা বেগম নামে ওই মহিলা তাঁর বাবা-মার সঙ্গে তাঁর কোনও সম্পর্ক নথিপত্রের (Documents) মাধ্যমে প্রমাণ করতে পারেননি। তিনি তাঁর ব্যাংকের কাগজ, জমির দলিল ও প্যান কার্ড নাগরিকত্বের প্রমাণ হিসেবে আদালতে পেশ করেছিলেন। কিন্তু এর কোনওটিই নাগরিকত্বের প্রমাণ নয় বলে জানিয়ে দিল গুয়াহাটি হাইকোর্ট। গত বছর অগস্টে প্রকাশিত হওয়া এনআরসি-র চূড়ান্ত তালিকায় ১৯ লক্ষ মানুষের নাম বাদ পড়ে। তবে নিজেদের নাগরিকত্ব প্রমাণ করতে এরা প্রথমে ট্রাইবুনাল, তার পরে হাইকোর্ট এবং তারও পরে সুপ্রিম কোর্টে আবেদন করতে পারবেন। সব আইনি সাহায্য শেষ না হওয়া পর্যন্ত কাউকে ডিটেনশন ক্যাম্পে পাঠানো হবে না বলে জানিয়েছে প্রশাসন। অসমের এনআরসি (NRC In Assam) কর্তৃপক্ষ অবশ্য জমি ও ব্যাংকের কাগজ নাগরিকত্বের প্রমাণ হিসেবে গ্রহণ করে। আরও পড়ুন: Debbie Abrahams Did Not Have Valid Visa: ডেবি আব্রাহামসের বৈধ ভিসা ছিল না, ব্রিটিশ সাংসদকে দেশে ঢুকতে না দেওয়ার সাফাই ব্রিটেনের ভারতীয় দূতাবাসের

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) ও জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি)-এর প্রতিবাদে উত্তাল গোটা দেশ (India)। এনডিটিভির খবর অনুযায়ী, গত বছর অগস্টেই অসমে চালু হয়েছে এনআরসি। তাতে অন্তত ১৯ লক্ষ মানুষের নাম বাদ পড়েছে। ২০১৬ সালে অন্য একটি মামলার ভিত্তিতে এই একই রায় দিয়েছিল ওই উচ্চ আদালত। এ দিন সেই রায়ই (Verdict) বহাল রইল।