COVID-19 Vaccine: এবার কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের ফর্মুলা চুরিতে তৎপর চিনা হ্যাকাররা
সেরাম ইনস্টিটিউট উফ ইন্ডিয়া (Photo Credits: Facebook/SII)

নতুন দিল্লি, ২ মার্চ: করোনা টিকা প্রস্তুতকারক সংস্থা সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া ও ভারত বায়োটেকের টিকার ফর্মুলা চুরি করতে উঠেপড়ে লেগেছে চিন। চিনের সরকারের মদত পুষ্ট হ্যাকার গোষ্ঠী এই কাজ করছে। সাইবার নজরদারি সংস্থা ‘সাইফার্মা’র সাম্প্রতিক রিপোর্টে এই তথ্য প্রকাশ্যে এসেছে। বিশ্বে প্রায় ৬০ শতাংশ করোনা টিকা ভারতে উৎপাদন করা হয়। চিনও ইতিমধ্যেই করোনা টিকা উৎপাদন শুরু করেছে। দু’টি দেশ থেকেই বিভিন্ন রাষ্ট্র করোনা টিকা আমদানি করছে। বিশ্বের বৃহত্তম কোভিড-১৯ টিকা উৎপাদনকারী সংস্থা সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া চিনা হ্যাকারদের নিশানায় রয়েছে। পাশাপাশি ভারত বায়োটেকের আইটি সিস্টেমকে নিশানায় রেখেছে শি জিনপিংয়ের সরকারের মদতপুষ্ট হ্যাকাররা। আরও পড়ুন-West Bengal Assembly Elections 2021: এক ফ্রেমে নচিকেতার সঙ্গে দিলীপ ঘোষ, নেটদুনিয়ায় ভাইরাল ছবি

এই প্রসঙ্গে সাইফার্মার সিইও তথা ইংল্যান্ডের গোয়েন্দা সংস্থা এমআই সিক্সের প্রাক্তন আধিকারিক কুমার রীতেশ জানিয়েছেন, করোনা রোগীদের কী ভাবে চিকিৎসা করা হচ্ছে আর কী ভাবে তাঁদের কোন কোন ধরনের পরীক্ষা করা হচ্ছে, সে সম্পর্কেও যাবতীয় তথ্য এবং মেধাস্বত্ব চুরিরও চেষ্টা চালাচ্ছে ওই চিনা হ্যাকাররা। অক্সফোর্ডের করোনা টিকা কোভিশিল্ডের পাশাপাশি আমেরিকার সংস্থা ‘নোভাভ্যাক্স’-এর করোনা টিকা ‘এনভিএক্স-কোভ-২৩৭৩’ উৎপাদনের দায়িত্বেও রয়েছে সেরাম। তাদের সার্ভার থেকে এ সংক্রান্ত তথ্য চুরির বিষয়ে চিনা হ্যাকাররা বিশেষ ভাবে সক্রিয় বলে জানিয়েছেন ‘সাইফার্মা’র কর্তা।

বিশ্বে ভয়াবহ আকার নিয়ে করোনা মহামারী। ভারতে দ্বিতীয়বারের জন্য করোনার প্রকোপ বিপদসীমা অতিক্রম করে গেছে। মহারাষ্ট্র ও কেরালার অবস্থা সবথেকে খারাপ। আমেরিকায় করোনার মৃত্যুমিছিল ৫ লাখ ছাড়িয়ে গিয়েছে। এই করোনার প্রাদুর্ভাব হয়েছিলেন চিনের হুবেই প্রদেশের উহান শহরে। এরপরে কেটে গেছে ১ বছরেরও বেশি সময়, এর মধ্যে গোটা পৃথিবীতে করোনার থাবা আরও দৃঢ় হয়েছে। হু হু করে মরছে মানুষ। টিকা তৈরি হয়েছে বেশ কয়েক মাস কেটে গেল। এবার টিকার ফর্মুলা চুরিতেও এগিয়ে সেই চিনই।