Chennai: চেন্নাইয়ের স্কুলের প্রশ্নপত্রে কৃষকদের ট্র্যাক্টর মিছিলকে 'হিংসাত্মক উন্মাদনা' উল্লেখ ঘিরে প্রবল বিতর্ক
কৃষকদের ট্র্যাক্টর মিছিল (Photo Credits: ANI)

চেন্নাই, ২০ ফেব্রুয়ারি: চেন্নাইতে (Chennai) সিবিএসই অধিভুক্ত একটি বিদ্যালয়ের পরীক্ষার প্রশ্নপত্রে কৃষক আন্দোলনকে (Farmers Protests) 'হিংসাত্মক উন্মাদনা' বলে উল্লেখ করে। যার প্রেক্ষিতে তুঙ্গে ওঠে বিতর্ক। গোপালপুরমের ডিএভি বয়েজ সিনিয়র সেকেন্ডারি স্কুলের দশম শ্রেণীর পরীক্ষায় প্রজাতন্ত্র দিবসের দিন কৃষকদের ট্রাক্টর মিছিলকে এমনই অবমাননাকর শব্দে উল্লেখ করা হয়।

গত ১১ ফেব্রুয়ারি ইংরেজি পরীক্ষার প্রশ্নপত্রে এই শব্দের উল্লেখ করা হয় বলে খবর দ্য নিউজ মিনিটের। ইংরেজি পরীক্ষার প্রশ্নপত্রে চিঠি লেখার একটি প্রশ্ন ছিল,'সম্পাদকের কাছে চিঠি'-র প্রশ্নে কৃষক আন্দোলনকে 'হিংসাত্মক উন্মাদনা' বলে লেখা হয়। দশম শ্রেণীর সেকেন্ড রিভিশন টেস্টে এই কাজ করা হয়। আরও পড়ুন, সোমবার চালু হচ্ছে নোয়াপাড়া-দক্ষিণেশ্বর মেট্রো, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

চেন্নাইয়ের অন্য আরেকটি বিদ্যালয়ের শিক্ষক এই প্রশ্ন সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতেই ঘটনাটি সামনে আসে। ডিএভি বয়েজ সিনিয়র সেকেন্ডারি স্কুলের ছাত্ররাও এই শব্দপ্রয়োগের বিষয়টিতে সিলমোহর দেয়। প্রশ্নপত্রে বলা হয়েছে কৃষি আইনের প্রতিবাদকারীরা "জনসাধারণের সম্পত্তি নষ্ট করে এবং প্রকাশ্যে দিনের আলোয় পুলিশ কর্মীদের ওপর আক্রমণ চালিয়েছিল"। শুধু তাই নয়, প্রশ্নপত্রে আরও বলা হয়, এই মিছিলটি "নাগরিকদের হৃদয়কে নিন্দা ও ঘৃণায় ভরিয়ে দিয়েছে।" যা নিয়ে ইতিমধ্যেই বিতর্ক তুঙ্গে।

প্রশ্নপত্রের রাইটিং বিভাগের অধীনে শিক্ষার্থীদের "একটি দৈনিক পত্রিকার সম্পাদকের কাছে" একটি চিঠি লিখতে বলা হয়, যাতে তারা "ব্যক্তিগত প্রয়োজন এবং অর্জনের আগে দেশ তা বুঝতে ব্যর্থ এমন দুর্বৃত্তদের ভয়ানক, হিংসাত্মক কাজ" নিন্দা করে লেখার নির্দেশ থাকে। যদিও বিদ্যালয়ের কর্তৃপক্ষ এই বিষয়ে কোনও প্রতিক্রিয়া দেননি।

এই ঘটনার নিন্দায় সরব অনেকেই।