Noapara-Dakshineswar Metro: সোমবার চালু হচ্ছে নোয়াপাড়া-দক্ষিণেশ্বর মেট্রো, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি
নোয়াপাড়া-দক্ষিণেশ্বর মেট্রো (Photo: Twitter)

কলকাতা, ২০ ফেব্রুয়ারি: ২২ তারিখেই চালু হচ্ছে মেট্রোর নোয়াপাড়া-দক্ষিণেশ্বর মেট্রো (Noapara-Dakshineswar metro)। নতুন রুটের মেট্রো উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। কলকাতা মেট্রো সূত্রে জানা গেছে, দক্ষিণেশ্বর থেকে নিউ গড়িয়া পর্যন্ত চলবে ১৫৮টি ট্রেন। ছুটির দিনে চলবে ১৫৬টি ট্রেন। অফিসটাইমে ৭ মিনিট অন্তর পাওয়া যাবে পরিষেবা। সর্বোচ্চ ভাড়া থাকছে ২৫ টাকা।

দক্ষিণেশ্বর থেকে নোয়াপাড়া পর্যন্ত রুটের দৈর্ঘ প্রায় সাড়ে চার কিলোমিটার। নোয়াপাড়ার পর থাকছে ২টি স্টেশন। বরানগর এবং প্রান্তিক স্টেশন দক্ষিণেশ্বর। ২৩ ডিসেম্বর দক্ষিণেশ্বর-নোয়াপাড়া রুটে প্রথম ট্রায়াল রান হয়। ৫ ও ৬ ফেব্রুয়ারি দক্ষিণেশ্বর মেট্রো পর্যবেক্ষণে আসেন রেলের সেফটি কমিশনার। সেই পর্যবেক্ষণের পর ছাড়পত্র মিলতেই এবার চালু হতে চলেছে বহু প্রতীক্ষিত দক্ষিণেশ্বর-নোয়াপাড়া মেট্রো সার্ভিস। আরও পড়ুন: West Bengal Assembly Election 2021: আজই রাজ্যে এল ১২ কম্পানি কেন্দ্রীয় বাহিনী

এ মাসেই বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা হওয়ার সম্ভাবনা প্রবল। সেক্ষেত্রে আদর্শ আচরণবিধি লাগু হয়ে যাবে। তাই তার আগেই এই রুটে মেট্রো চলাচল শুরু হচ্ছে। এই রুটে মেট্রো চালু হলে জুড়ে যাবে কালীঘাট ও দক্ষিণেশ্বের, এই দুই তীর্থস্থান। ২০১০-১১-র রেলবাজেটে এই মেট্রো প্রকল্পের ঘোষণা করেন তত্‍কালীন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।