Coronavirus Lockdown: লকডাউন শেষে ঘাটতি মেটাতে ১২ ঘণ্টা কাজ করতে হতে পারে কর্মীদের, জানালো কেন্দ্রীয় সরকার
কেন্দ্রীয় সরকার কর্মী (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ১৪ এপ্রিল: করোনা ভাইরাস (Coronavirus) লকডাউন (Lockdown) শেষ হওয়ার পর কাজ আবার চালু হয়ে গেলে শ্রমিক ও কর্মীদের ঘাটতি মেটাতে কেন্দ্রীয় সরকার কাজের সময় বাড়িয়ে দেওয়ার পরিকল্পনা করছে। ইকোনমিক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক এই অর্ডিন্যান্সটি উপস্থাপন করবে যা রাজ্য সরকারগুলিকে কর্মচারীদের কাজের সময় আট ঘন্টা থেকে প্রতিদিন ১২ ঘণ্টা করা হবে।

শ্রম মন্ত্রক পেশাগত সুরক্ষা স্বাস্থ্য ও কার্যনির্বাহী শর্তাদি (ওএসএইচ এবং ডাব্লুসি) সম্পর্কিত কোডটিতে অর্ডিন্যান্স আনছে যা "রাজ্য বা উপযুক্ত কর্তৃপক্ষকে" কাজের সময়কে বাড়ানো হবে বলে প্রতিবেদনে বলা হয়েছে। গত বছর সংসদে এই সংক্রান্ত একটি বিল পেশ করা হয়েছিল স্থায়। কমিটি বিলটি ফেরত পাঠিয়েছিল তবে করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে বাজেট অধিবেশন হ্রাস পাওয়ায় তা গ্রহণ করা যায়নি। আরও পড়ুন, 'বাড়ি ফিরতে চাই!', পরিযায়ী শ্রমিক-পুলিশ সংঘর্ষে রণক্ষেত্র মুম্বই

প্রতিবেদনে বলা হয়েছে, নিয়োগকর্তাদের সংগঠনগুলি সরকারকে শিফট সময় বাড়ানোর জন্য অনুরোধ করেছে কারণ লকডাউনের কারণে অনেক শ্রমিক তাদের নিজেদের বাড়ি ফিরে গেছে এবং লকডাউন শেষ হয়ে গেলেও সঙ্গে সঙ্গে কাজে যোগ দিতে পারবে না। ২১ দিনের দেশব্যাপী লকডাউনটি আজ শেষ হওয়ার কথা ছিল কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তা বাড়িয়ে ৩ মে পর্যন্ত বাড়ানোর ঘোষণা করেন। আগামী ২০ এপ্রিলের পরে হটস্পট নেই এমন জায়গায় লকডাউন নিষেধাজ্ঞাগুলি শিথিল করার ইঙ্গিতও দিয়েছেন তিনি।

"২০ এপ্রিলের মধ্যে প্রতিটি শহর, থানা, প্রতিটি জেলা এবং প্রতিটি রাজ্যের পর্যালোচনা হবে যাতে সেখানে কীভাবে লকডাউন বিধি অনুসরণ করা হচ্ছে এবং সেই অঞ্চলটি সংক্রমণ থেকে কতটা নিজেকে রক্ষা করেছে। সমস্ত জেলা, অঞ্চল, রাজ্যগুলি কতটা কঠোরভাবে নিয়মগুলি প্রয়োগ করছে তা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হবে। যেসব রাজ্য হটস্পটগুলিকে বাড়তে দেয় না, তাদের কিছু গুরুত্বপূর্ণ কার্যক্রম আবার চালু হতে দেওয়া হতে পারে তবে কিছু শর্ত থাকবে"

বলে জানান প্রধানমন্ত্রী।