Indian Citizenship: গত ৩ বছরে ৩৯১ জন আফগান ও ১৫৯৫ জন পাকিস্তানি শরণার্থীকে নাগরিকত্ব দিয়েছে কেন্দ্র
শরণার্থী (Photo Credits: Getty Images)

নতুন দিল্লি, ১২ ডিসেম্বর: গত তিন বছরে ৩৯১ জন আফগান (Afghan) ও ১৫৯৫ জন পাকিস্তানি অভিবাসীকে (Pakistani migrants) ভারতীয় নাগরিকত্ব দেওয়া হয়েছে। স্বরাষ্ট্র দপ্তরের রাষ্ট্রমন্ত্রী নিত্যানন্দ রাই (Nityanand Rai) বুধবার সংসদে এই তথ্য দিলেন। আফগানিস্তান ও পাকিস্তান থেকে চলে আসা শিখ ও হিন্দু শরণার্থীদের সম্পর্কিত তথ্য কেন্দ্রের তরফে সেভাবে সংরক্ষিত হয়নি। রাজ্যসভায় এমনটা জানিয়েছেন সংসদ সদ্য ক্ষিরোদী লাল মিনা। এক লিখিত বার্তায় রাই জানান, অনলাইনে থাকা তথ্যই বলছে আফগানিস্তান ও পাকিস্তান থেকে ঠিক কতজন শরণার্থী গত কয়েক বছরে ভারতে এসে নাগরিকত্ব পেয়েছেন। গত ৬ ডিসেম্বর পর্যন্ত চলতি বছরে ৭১২ জন পাকিস্তানি ও ৪০ জন আফগান শরণার্থীকে নাগরিকত্ব দিয়েছে কেন্দ্র।

২০১৮-র আইনানুসারে পাকিস্তান আফগানিস্তান বাংলাদেশের সংখ্যালঘু, শিখ, হিন্দু, বৌদ্ধ, জৈন, পার্শি, সম্প্রদায়ের মানুষদের নাগরিকত্বের প্রসঙ্গটি অনলাইনে আনা হয়েছে। তারপর থেকে ৯২৭ জন শিখ ও হিন্দু শরণার্থীকে নাগরিকত্ব দেওয়া হয়েছে, যাঁরা আফগানিস্তান ও পাকিস্তান থেকে এসেছিলেন। নতুন নাগরিকত্ব সংশোধনী বিল অনুযায়ী প্রতিবেশী বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের হিন্দু, শিখ, পার্শি, জৈন, বৌদ্ধ সম্প্রদায়ের যেসব জনগণ ভারতে শরণার্থী হিসেবে রয়েছে তাঁদের আগামী ৬ বছরের মধ্যে নাগরিকত্ব দেওয়া হবে। মূলত ২০১৪-৩১ ডিসেম্বর পর্যন্ত যাঁরা এদেশে চলে এসেছেন তাঁরাই এই বিলের আওতায় নাগরিকত্ব পাবেন। আরও পড়ুন-Guwahati: বিক্ষোভকারীদের হঠাতে বৃহস্পতিবার কাকভোরে গুয়াহাটির রাজপথে সেনার ফ্ল্যাগ মার্চ, বাড়ল কারফিউ, অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ইন্টারনেট

মূলত পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তান মুসলিম অধ্যুষিত দেশ। এই তিন দেশে সংখ্যালঘু হিন্দু অন্যান্য সম্প্রদায়ের মানুষ নানারকম প্রতিবন্ধকতার মধ্যে পড়ে বাধ্য হয়ে ভারতে চলে আসে। এদিকে কংগ্রেস এই নাগরিকত্ব বিলের বিরোধিতা করছে কেননা এইবিল দেশের গণতান্ত্রিক ধর্মনিরপেক্ষতায় বাধা হয়ে দাঁড়াচ্ছে। তাছাড়া সংবিধান বিরোধী তো বটেই।