Government Bans Wheat Exports: অনির্দিষ্ট সময়ের জন্য গম রফতানিতে নিষেধাজ্ঞা চাপাল কেন্দ্রীয় সরকার
wheat (Photo: IANS)

নতুন দিল্লি, ১৪ মে: অনির্দিষ্ট সময়ের জন্য গম রফতানিতে (Wheat Exports) নিষেধাজ্ঞা (Ban) চাপাল কেন্দ্রীয় সরকার। শিল্প ও বাণিজ্য মন্ত্রকের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশের সামগ্রিক খাদ্য নিরাপত্তা জন্য এবং প্রতিবেশী, অন্যান্য দুর্বল দেশগুলির চাহিদাকে সমর্থন করার জন্য কেন্দ্রীয় সরকার অবিলম্বে গম রফতানি নিষিদ্ধ করছে। বিজ্ঞপ্তি জারির দিন বা আগেই পাওয়া অর্ডারের ক্ষেত্রে গম রফতানির অনুমতি দেওয়া হবে। এছাড়াও অন্য দেশে খাদ্য নিরাপত্তার চাহিদা মেটানোর জন্য সংশ্লিষ্ট দেশ অনুরোধ করলে ভারত সরকার সেই দেশে গম রফতানির অনুমতি দেবে।

ফেব্রুয়ারির শেষের দিকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ শুরু হতেই ওই দেশগুলি থেকে গম রফতানি কমে গিয়েছে। আর তারপরই বিশ্বের অন্যান্য দেশ গমের জন্য ভারতের দিকে তাকিয়ে ছিল। চিনের পরে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গম উৎপাদনকারী দেশ হল ভারত। আরও পড়ুন: Delhi Mundka Fire: দিল্লিতে বহুতলে ভয়াবহ আগুন লেগে মৃত্যু ২৭ জনের, আহত ১২

সরকারি বিজ্ঞপ্তি:

মার্চ মাসে তাপপ্রবাহের কারণে ফসল উৎপাদনে ক্ষতিগ্রস্ত হয়েছে। খাদ্যপণ্য ছাড়াও নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রে দাম আকাশছোয়া হয়ে গিয়েছে। এপ্রিলে মুদ্রাস্ফীতি ৭.৭৯ শতাংশে উন্নীত হওয়ার জন্য সরকারও চাপের মধ্যে রয়েছে। দেশের বাজারে ঘাটতি যাতে না হয় ও দাম যাতে নিয়ন্ত্রণে থাকে, তারপরই সরকার গম রফতানিতে নিষেধাজ্ঞা চাপাল বলে মনে করা হচ্ছে।