Coronavirus Outbreak: লকডাউনের মধ্যেই কর্মীদের বেতন বাড়াল এই সংস্থাগুলি
প্রতীকী ছবি (Representative Image) (Photo credits: Flickr)

বেঙ্গালুরু, ১৫ এপ্রিল: করোনাভাইরাসের (Coronavirus Pandemic) জেরে দেশে লকডাউন চলছে। এই সময়ে বেশ কয়েকটি সংস্থা কর্মী ছাঁটাই করেছে। এছাড়া কর্মীদের বিনা বেতনে ছুটি এবং বেতন কমিয়ে দেওয়া হয়েছে। তবে এর মধ্যেই কয়েকটি সংস্থা উল্টো পথে হেঁটেছে। ক্যাপগেমিনি (Capgemini), ভারতপে (BharatPe), কগনিজ্যান্ট (Cognizant) এই সঙ্কটের সময়ে কর্মীদের কল্যাণে কয়েকটি অসাধারণ পদক্ষেপ নিয়েছে। টাইমস অফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, ক্যাপগেমিনি এপ্রিল মাসে ৭০ শতাংশ ভারতীয় কর্মীদের বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। সংস্থার বাকি কর্মীরা আগামী ১ জুলাই থেকে ইনক্রিমেন্ট পাবেন।

ক্যাপগেমিনি-র সিইও আশ্বিন ইয়ার্দি (Ashwin Yardi) বলেন, "ক্যাপগেমিনি কোনও বেতন কাটবে না। এ এবং বি গ্রেডের সমস্ত কর্মচারী (৮৪,০০০ কর্মচারী) তাঁদের বর্ধিত বেতন পেয়েছেন এবং অন্যরাও পাবেন।" তিনি আরও যোগ করেন, প্রমোশন ১ জুলাই থেকে কার্যকর হবে।" এছাড়া ক্যাপগেমিনি জানিয়েছে তারা ক্যাম্পাস থেকে নিয়োগ চালিয়ে যাবে। বিজনেস ইনসাইডারের একটি প্রতিবেদন অনুসারে, ডিজিটাল পেমেন্টস স্টার্টআপ ভারতপে-ও তার কর্মীদের বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া কৃতজ্ঞতার পরিচয় হিসাবে ভারত এবং ফিলিপাইনে কর্মরত কর্মীদের এপ্রিল মাসের বেস বেতনের উপর ২৫ শতাংশ বেশি বেতন দেওয়ার ঘোষণা করেছে কগনিজ্যান্ট। আরও পড়ুন: OnePlus 8 Series: ভারতের বাজারে লঞ্চের অপেক্ষায় চিনা স্মার্টফোন সংস্থার নতুন OnePlus 8 Series

সোশাল মিডিয়া জায়ান্ট ফেসবুক (Facebook) গত মাসে করোনাভাইরাস প্রাদুর্ভাবের সময় তার সমস্ত কর্মীদের ৬ মাসের বোনাস এবং অতিরিক্ত এক হাজার ডলার দেওয়ার সিদ্ধান্তের কথা ঘোষণা করেছিল। ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ কর্মীদের একটি অভ্যন্তরীণ নোটে এই ঘোষণা করেছিলেন।