Cabinet Approves Spectrum Auction: পরের দফার স্পেকট্রাম নিলামে অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা
Telecom sector | Representative Image. (Photo Credit: PTI)

নতুন দিল্লি, ১৬ ডিসেম্বর: পরের দফার স্পেকট্রাম (Spectrum) নিলামে অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা (Union Cabinet)। তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভড়েকর বুধবার একথা জানিয়েছেন। এছাড়াও মন্ত্রী বলেন, মন্ত্রিসভা আখ চাষিদের জন্য ত্রাণ, উত্তর পূর্বের রাজ্যগুলিতে বিদ্যুতের পরিকাঠামোগত উন্নয়নে নুমোদন দিয়েছে। টেলিযোগাযোগ বিভাগের শীর্ষ সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা ডিজিটাল কমিউনিকশন কমিশন মে মাসে মন্ত্রিসভার অনুমোদনের সাপেক্ষে স্পেকট্রাম নিলামে অনুমোদন দিয়েছিল। নিলামের পরবর্তী রাউন্ডের জন্য এখনও অবধি কোনও বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি, যেখানে ৫.২২ লাখ কোটি টাকার এয়ারওয়েভ বিক্রি হবে।

কেন্দ্রীয় মন্ত্রী রবিশংকর প্রসাদ বলেন, ২০ বছরের মেয়াদে ৭০০ মেগাহার্জ, ৮০০ মেগাহার্টজ, ৯০০ মেগাহার্টজ, ১৮০০ মেগাহার্টজ, ২১০০ মেগাহার্টজ, ২৩০০ মেগাহার্টজ এবং ২৫০০ মেগাহার্টজ ফ্রিকোয়েন্সি ব্যান্ডগুলিতে স্পেকট্রামের নিলামে অনুমোদন দেওয়া হয়েছে। মোট ২২৫১.২৫ মেগাহার্টজ অফার দেওয়া হচ্ছে, যার মোট মূল্য নির্ধারণ হয়েছে ৩,৯২,৩৩২.৭০ কোটি। আরও পডুন: Farmers' Protest: মিলল অনুমতি, আগামী কাল কৃষক সংগঠনের কথা শুনবে সুপ্রিম কোর্ট

রবিশংকর প্রসাদ বলেন, "এই মাসে স্পেকট্রাম নিলামের জন্য নোটিশ দেওয়া হবে। ২০২১ সালের মার্চের মধ্যে আমরা এই স্পেকট্রামগুলির নিলাম করার প্রস্তাব করছি।"