PM-POSHAN Scheme: 'প্রধানমন্ত্রী পুষ্টি প্রকল্পে' অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রিসভার, আরও ৫ বছর চলবে মিড-ডে মিল
Mid-Day Meal। (Photo Credit: Wikimedia Commons)

নতুন দিল্লি, ২৯ সেপ্টেম্বর: মিড-ডে মিল স্কিমের (Mid-Day Meal) নতুন নামকরণ করল কেন্দ্রীয় সরকার। নতুন নাম দেওয়া হয়েছে প্রধানমন্ত্রী পোষণ প্রকল্প বা প্রধানমন্ত্রী পুষ্টি প্রকল্প (PM-POSHAN Scheme)। বুধবার এই প্রকল্প চালু করতে অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা (Union Cabinet)। কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে দেশে ১১ লাখ ২০ হাজারেরও বেশি সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলগুলির পড়ুয়াদের মিড ডে মিল দেওয়া হবে আরও পাঁচ বছরের জন্য। যার জন্য ১ লাখ ৩১ হাজার কোটি টাকা খরচ করা হবে। প্রায় ১২ কোটি শিশুকে এই প্রকল্পের আওতায় নিয়ে আসা হবে। আজ মন্ত্রিসভার বৈঠক শেষে সাংবাদিক বৈঠকে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর।

কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছন, বর্তমানে মিড ডে মিল সংক্রান্ত যে প্রকল্প চালু আছে, তার সঙ্গেই যুক্ত হবে প্রধানমন্ত্রী পুষ্টি প্রকল্প। রাজ্য সরকারগুলির সঙ্গে যৌথ উদ্যোগে এই প্রকল্প চালানো হবে। প্রকল্পের বেশিরভাগ খরচ বহন করবে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকার ৫৪ হাজার কোটি টাকা এবং রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি ৩১ হাজার ৭৩৩ কোটি টাকা ব্যয় করবে এই প্রকল্পে। এছাড়া আরও ৪৫ হাজার কোটি টাকা পৃথকভাব খরচ করবে কেন্দ্রীয় সরকার। যার ফলে পুরো প্রকল্পটির ব্যায় দাঁড়াবে ১,৩০,৭৯৪.৯০ কোটি টাকা। আরও পড়ুন: Luizinho Faleiro Joins TMC: তৃণমূল যোগ দিলেন গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী লুইজিনহো ফ্যালিরো

এছাডা়ও আজ কেন্দ্রীয় মন্ত্রিসভা ‘তিথি ভোজনের’ ভাবনাকে উৎসাহ দেওয়া এবং শিশুদের প্রকৃতি ও বাগান করার অভিজ্ঞতা দিতে বিদ্যালয় পুষ্টি উদ্যান প্রচারেরও সিদ্ধান্ত নিয়েছে। তিথি ভোজন হল একটি কমিউনিটি পার্টিসিপেশন প্রোগ্রাম, যেখানে যে কোনও ব্যক্তি বিশেষ অনুষ্ঠানে বা উৎসবে স্কুলের শিশুদের বিশেষ খাবার দিতে পারবেন।