CAA Update: নাগরিকত্ব পেতে আবেদনপত্রের সঙ্গে জমা দিতে হবে ধর্মের প্রমাণপত্র! CAA নিয়ে শর্ত চাপাল কেন্দ্র
নাগরিকত্ব পেতে আবেদনপত্রের সঙ্গে জমা দিতে হবে ধর্মের প্রমাণপত্র (Photo: Facebook)

নতুন দিল্লি, ২৮ জানুয়ারি: CAA নিয়ে দেশজুড়ে বিক্ষোভের মধ্যেও দমছে না কেন্দ্র। এবার CAA নিয়ে নতুন শর্ত চাপান হল কেন্দ্রের তরফে। সংশোধিত নাগরিকত্ব আইনে (Citizenship Amendment Act) নাগরিকত্ব পাওয়ার নতুন শর্তের কথা জানিয়ে দিলেন স্বরাষ্ট্র মন্ত্রকের (Home Ministry) এক শীর্ষ আধিকারিক। নাগরিকত্ব পাওয়ার ক্ষেত্রে ধর্মই যে মুখ্য শর্ত, তা আরও একবার স্পষ্ট করে দিল স্বরাষ্ট্র মন্ত্রক। জানা গিয়েছে, সংশোধিত নাগরিকত্ব আইন অনুযায়ী নাগরিকত্ব পেতে হলে আবেদনপত্রের (Application) সঙ্গে জমা দিতে হবে ধর্মের প্রমাণপত্র (Documents of Religion)। শুধু তাই নয়, একই সঙ্গে প্রমাণ দিতে হবে আবেদনকারী ৩১ ডিসেম্বর ২০১৪ সালের আগে ভারতে (India) এসেছেন।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক নতুন আইনের এমনই খসড়া প্রস্তুত করেছে। যাঁরা নতুন আইনের অধীনে নাগরিকত্ব চান, তাঁদের প্রমাণ করতে হবে আইন মোতাবেক যে তাঁরা অমুসলিম (Non Muslim) ৬ ধর্মের যে কোনও একটিতে ধর্মাবলম্বী। নতুন আইনের নিয়মাবলিতেই এই শর্ত উল্লেখ করা থাকবে। তাছাড়া হিন্দু (Hinduism), শিখ, খ্রিস্টান, বৌদ্ধ, জৈন এবং পারসি ধর্মে বিশ্বাসীদের এটাও প্রমাণ করতে হবে যে, তাঁরা ৩১ ডিসেম্বর ২০১৪ সালের আগে ভারতে এসেছেন। এছাড়াও, অসমের (Asam) ক্ষেত্রে আরও বেশ কয়েকটি শর্ত চাপানো হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, অসমের ক্ষেত্রে নাগরিকত্বের জন্য আবেদন করার সুযোগ থাকবে মাত্র ৩ মাস। ওই সময়সীমার মধ্যে আবেদন না করলে মিলবে না নাগরিকত্ব। অসমের বেশ কিছু অঞ্চলকে এই নতুন আইন থেকে বাদ দেওয়া নিয়েও আলোচনা চলছে বলে সূত্রের খবর। আরও পড়ুন: CAA Protests In Kolkata: CAA-র বিরোধিতায় বিজেপি অফিস ঘেরাও পড়ুয়াদের, পাল্টা বিক্ষোভ বিজেপির

সিএএ বিরোধীদের মূল যুক্তি ছিল, ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব (Citizenship) দেওয়া ধর্মনিরপেক্ষ রাষ্ট্রের সংবিধানের পরিপন্থী। এই আইন বাতিলের দাবিতে বিস্তর আন্দোলনও হয়েছে। ইন্ডিয়া টুডের খবর অনুযায়ী,  কেন্দ্র আগেই জানিয়ে দিয়েছিল, আইন বাতিলের প্রশ্নই ওঠে না। তবে, এবার স্বরাষ্ট্র মন্ত্রক বুঝিয়ে দিল, বিরোধীরা যতই বিক্ষোভ দেখাক ধর্মই নতুন নাগরিকত্ব আইনের (Act)মূল ভিত্তি।