CAA Protests In Kolkata: CAA-র বিরোধিতায় বিজেপি অফিস ঘেরাও পড়ুয়াদের, পাল্টা বিক্ষোভ বিজেপির
(Photo: Facebook)

কলকাতা, ২১ ডিসেম্বর: সংশোধিত নাগরিকত্ব আইনের (Citizenship Amendment Act) বিরোধিতায় কলকাতায় (Kolkata) মিছিল করলেন বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। শহিদ মিনার (Sahid Minar) থেকে মিছিল শুরু হয়। মিছিলের অভিমুখ ছিল মুরলিধর সেন লেনের (Murlidhar Sen Lane) বিজেপি (BJP) দফতরের দিকে। ২৪ ঘণ্টার খবর অনুযায়ী, সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে বিজেপি দফতর ঘেরাও করে ছাত্র-ছাত্রীরা। সেখানে পুলিশের সঙ্গে ছাত্রদের ধস্তাধস্তিকে ঘিরে ধুন্ধুমার বাঁধে এলাকায়। পরপর বাস দাঁড় করিয়ে রাখা হয় বিজেপি অফিসের সামনে। অফিসের সামনে বিক্ষোভ এবং স্লোগানও দেয় মিছিলে উপস্থিত হয়েছিল বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। অন্যদিকে বাঁশ,লাঠি হাতে পাল্টা বিক্ষোভ দেখাতে শুরু করে বিজেপির কর্মীরা সমর্থকরাও। সবমিলিয়ে বেশ কিছুক্ষণ চলে ছাত্র-বিক্ষোভ।

ঝামেলা-গোলমালের আশঙ্কায় বিশাল পুলিশ বাহিনী মোতায়েন করা হয়েছে। আইন বাতিলের দাবিতে যাদবপুর, প্রেসিডেন্সি, এসআরএফটিআই, আলিয়া, কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা মিছিলে অংশ নিয়েছেন। প্রথমে ঠিক ছিল শহিদ মিছিল মহাজাতি সদন পর্যন্ত যাবে। কিন্তু শহিদ মিনারে জমায়েতের পর পড়ুয়ারা সিদ্ধান্ত নেন, মিছিল যাবে বিজেপি দফতর পর্যন্ত। দুই দলের বিক্ষোভের জেরে সেন্ট্রাল অ্যাভিনিউ, মহত্মা গান্ধী রোড এলাকায় ব্যাপক যানজটের সৃষ্টি হয়। আরও পড়ুন:  Jadavpur University: অশান্তির আশঙ্কায় যাদবপুর বিশ্ববিদ্যালয়ে স্থগিত সমাবর্তন

যদিও কলকাতা পুলিশ দুই পক্ষের অশান্তি সামাল দিয়েছে। ফলে এদিন কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি। নিরাপত্তার ঘেরাটোপ আগেই ছিল। এদিন বিজেপির অফিসের সামানের ব্যারিকেটও ভাঙার চেষ্টা করে ছাত্ররা। মিছিলে সরকারের প্রতি আস্থাহীনতার প্রসঙ্গও তুলেছেন তাঁরা। সাম্প্রতিক পরিস্থিতিতে ছাত্র-যুব সমাজের ওপর যে হামলা হয়েছে এদিন তারও তীব্র প্রতিবাদ করেন ছাত্ররা।

শয়ে শয়ে ছাত্রছাত্রীরা মিছিলে অংশ নেন। পরিস্থিতি যাতে নিয়ন্ত্রণের বাইরে না যায়, সে কারণে পুলিশের কড়া নজরদারিও রয়েছে। পড়ুয়াদের দাবি, অবিলম্বে সংশোধিত নাগরিকত্ব আইন বাতিল করতে হবে। বাম, কংগ্রেস এবং তৃণমূল পথে নেমে নাগরিকত্ব আইনের বিরোধিতা করছে। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি টানা তিন দিন ধরে শহরের বিভিন্ন প্রান্ত থেকে মিছিল করেছেন। অভিনেত্রী-চিত্র পরিচালক অপর্ণ সেন, নাট্যব্যক্তিত্ব কৌশিক সেনসহ বিশিষ্টজনরাও প্রতিবাদে পথে নেমেছেন। এ বার পড়ুয়াদের প্রতিবাদের জেরে কলকাতায় সংশোধিত নাগরিকত্ব আইন বিরোধী আন্দোলন নতুন মাত্রা যোগ করল।