BSF Detects Underground Tunnel: পাকিস্তান সীমান্তে ১৫০ মিটার সুড়ঙ্গের হদিশ পেল বিএসএফ
পাকিস্তান সীমান্তে ১৫০ মিটার সুড়ঙ্গের হদিশ পেল বিএসএফ (Photo Credits: ANI)

শ্রীনগর, ২৩ জানুয়ারি: সীমান্তে ফের সুড়ঙ্গ (Underground Tunnel) পেল বিএসএফ (BSF)। এনিয়ে ১০ দিনে দ্বিতীয় সুড়ঙ্গের হদিশ মিলল। শনিবার বিএসএফ কাশ্মীরে কাঠুয়া (Kathua) জেলায় ওই ভূগর্ভস্থ টানেলটি খুঁজে পায়। সুড়ঙ্গটি ১৫০ মিটার লম্বা। গভীরতা প্রায় ৩০ ফুট। চওড়ায় ৩ ফুট। পাকিস্তানের দিক থেকে সুড়ঙ্গটি খোঁড়া হয়েছে। সন্ত্রাসবাদীদের অনুপ্রবেশের সুবিধার্থে পাকিস্তান আন্ডারগ্রাউন্ড এই টানেলটি আন্তর্জাতিক সীমান্তে তৈরি করেছিল। হিরানগর সেক্টরের সীমান্ত ফাঁড়ি পানসর এলাকায় অ্যান্টি টানেলিং অভিযানের সময় গোপন সুড়ঙ্গটি সনাক্ত করা হয়েছে।

বিগত ১০ দিনে হিরানগর সেক্টরে বিএসএফ কর্মীরা এনিয়ে দ্বিতীয় সুড়ঙ্গ খুঁজে পেল। এর আগে ১৩ জানুয়ারি একই সেক্টরের বোবিয়ান গ্রামে একটি দেড়শো মিটার দীর্ঘ সুড়ঙ্গ সনাক্ত করা হয়েছিল। গত ৬ মাসে বিএসএফ প্রায় ৬টি পাকিস্তানের তৈরি সুড়ঙ্গের হদিশ পেল। আরও পড়ুন: RKS Bhadauria On Ladakh Standoff: 'LAC-তে আমরাও আক্রমণাত্মক হতে পারি', চিনকে হুঁশিয়ারি বায়ুসেনা প্রধান আরকেএস ভাদোরিয়ার

আইজি-বিএসএফ (জম্মু) এনএস জামওয়াল বলেন, আমরা গোয়েন্দা সংস্থাগুলির কাছ থেকে ইনপুট পেয়েছিলাম যে পানসর এলাকায় একটি সুড়ঙ্গের সম্ভাব্য অস্তিত্ব আছে। আমাদের ইউনিট টানেল বিরোধী অভিযানে নেমে সনাক্ত করেছে। পাকিস্তান এই টানেলটি জিরো-লাইন থেকে খনন করেছিল। সুড়ঙ্গটি ভারতের দিকে প্রায় ১৪০-১৫০ মিটার দীর্ঘ, আমরা এখন পর্যন্ত যা মূল্যায়ন করেছি। সুড়ঙ্গটি ২-৩ ফুট চওড়া।