Black Fungus in Andhra Pradesh: ৩,৮৭৬ জন আক্রান্ত নিয়ে মিউকোরমাইকোসিসে কাবু অন্ধ্রপ্রদেশ
ছড়াচ্ছে সংক্রমণ

অমরাবতী, ১২ জুলাই: অন্ধ্রপ্রদেশে (Andhra Pradesh) জাঁকিয়ে বসেছে ব্ল্যাক ফাঙ্গাস (Black Fungus)। মিউকোরমাইকোসিস (Mucormycosis) রোগে এখনও পর্যন্ত আক্রান্ত হন ৩,৮৭৬ জন। এদের মধ্যে প্রায় ২,৫০০ জন রোগ সারিয়ে সুস্থ হয়েছেন। মৃতের সংখ্যা ৩২৪। রোগীর সংখ্যা কমে দাঁড়িয়েছে ১,০৫২। ১,৬৭১ জনকে অস্ত্রোপচার করে সুস্থ করা হয়েছে।

গত কয়েক সপ্তাহে যে হারে রোগীর ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তের খবর আসছিল তা খানিকটা কমেছে। গত সপ্তাহে ২০৬ জন আক্রান্ত হয়, যেখানে তার আগের সপ্তাহে ৩৪১ জন আক্রান্ত হয়েছিল। মৃতের সংখ্যাও অনেকটা কমেছে। গত সপ্তাহে ২৯ জন মারা গিয়েছে, তার আগের মাসে এই সংখ্যাটি ছিল ৪২। ভয়াবহ আকার ধারণ করেছিল রোগ। যার থেকে খানিকটা হলেও নিস্তার মিলছে। আরও পড়ুন, নাইট কার্ফু থাকছে অন্ধ্রপ্রদেশে, লকডাউনেই হরিয়ানা, তবুও প্রায় সব কিছুই খুলে যাচ্ছে এই দুই রাজ্যে

অন্ধ্রপ্রদেশের কৃষ্ণা জেলায় ভয়াবহভাবে প্রকোপ বাড়ে মিউকোরমাইকোসিসের। এরপরই আছে চিত্তর, অনন্তপুড়ামু, পূর্ব গোদাবরী, বিশাখাপত্তনমের মতো জেলাগুলি। কৃষ্ণা ও চিত্তর জেলায় ৫০০-রও বেশি আক্রান্তের সংখ্যা মিলেছে। প্রায় প্রতিটি জেলাতেই ভয়ঙ্করভাবে থাবা বসিয়েছিল ব্ল্যাক ফাঙ্গাস। তবে উদ্বেগ কাটিয়ে সুস্থতার সংখ্যা আগের থেকে ব্যাপক হারে বাড়তে শুরু করেছে।