Covid-19: নাইট কার্ফু থাকছে অন্ধ্রপ্রদেশে, লকডাউনেই হরিয়ানা, তবুও প্রায় সব কিছুই খুলে যাচ্ছে এই দুই রাজ্যে
লকডাউন (Photo Credits: IANS)

অমরাবতী, ১২ জুলাই: করোনা সংক্রমণের লাগাম টানা যেতেই আনলকের (COVID-19 Unlock) পথে আরও এগিয়ে গেল অন্ধ্রপ্রদেশ (Andhra Pradesh)। অন্ধ্রপ্রদেশে সব ১৩টি জেলাতেই সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত করোনা কার্ফু তুলবে নেওয়া হল। ফলে কোভিড প্রটোকোল মেনে সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত কোনও কাজেই আর বাধা থাকল না। আরও পড়ুন: দেশে বজ্রপাতে মৃত্যু বেড়েই চলেছে, তিন রাজ্য মিলিয়ে বজ্রাঘাতে মৃত্যু ৬৫ জনের

অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী ওয়াই এস জগনমোহন রেড্ডি (Y.S. Jagan Mohan Reddy)

রাজ্যের কোভিড পরিস্থিতি নিয়ে বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠকের পর এই সিদ্ধান্ত নেন। তবে সমস্ত বানিজ্যিক প্রতিষ্ঠান রাত ৯টার মধ্যে বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। যাতে রাত দশটা থেকে সকাল ৬টা অবধি করোনা কার্ফু জারি করতে কোনও অসুবিধা না হয়।

এদিকে, হরিয়ানায় করোনায় লকডাউন ১৯ জুলাই অবধি বাড়ানো হলেও (Haryana Extends COVID-19 Lockdown Till July 19 With Some Relaxations), বেশ কিছু ক্ষেত্রে নিয়মে অনেকটাই শিথিল করা হয়েছে। মনোহর লাল খট্টার সরকার মাস দেড়েক আগেও একেবারে কড়া লকডাউন করেছিল। দিল্লির পাশের এই রাজ্যে করোনার দ্বিতীয় ঢেউটা মারাত্মক লেগেছিল। তবে লকডাউনে কড়াকড়ি করে সুফল মিলেছে। হরিয়ানায় লকডাউনে থাকলেও হোটেল-বার, রেস্তোরাঁ, মল সবই সকাল ১০টা থেকে রাত ১০টা অবধি ৫০ শতাংশ খালি থাকার নিয়মে খোলার অনুমতি দেওয়া হয়েছে। সর্বাধিক ২০০ জনের নিয়মে বিয়েবাড়ি সহ নানা সামাজিক অনুষ্ঠানেও হরিয়ানায় আর কোনও বাধা থাকছে না। পেশাদার সাঁতারদের জন্য সুইমিং পুলও খুলছে। তবে সব জায়গাতেই মাস্ক, সামাজিকর দূরত্ব বজায় সহ নানা কোভিড বিধি একেবারে বাধ্যতামূলক করা হয়েছে।