Rajya Sabha: রাজ্যসভায় বিজেপির সাংসদ সংখ্যা ১০০ ছাড়াল, উপ রাষ্ট্রপতি নির্বাচনের দৌড়ে পিছিয়ে বিরোধীরা
Rajya Sabha (Photo Credit: ANI)

নতুন দিল্লি, ১ এপ্রিল: প্রথমবারের মতো রাজ্যসভায় (Rajya Sabha) বিজেপির (BJP) সাংসদ (MP) সংখ্যা ১০০ ছাড়াল। ১৯৮৮ সালের পর এই প্রথম কোনও দলের ১০০ জনের বেশি সাংসদ রাজ্যসভায় রয়েছে। সদ্য সমাপ্ত নির্বাচনের পরে রাজ্যসভায় গেরুয়া শিবিরের সাংসদ সংখ্যা ১০১ জনে দাঁড়িয়েছে। বৃহস্পতিবার ১৩টির মধ্যে ৪টি আসন জিতে বিজেপি এই কৃতিত্ব অর্জন করেছে। অসমে বিজেপির জোটসঙ্গী ইউনাইটেড পিপলস পার্টি লিবারেল (ইউপিপিএল)-র এক সাংসদ রাজ্যসভা আসনে জয়ী হয়েছেন। বিজেপি উত্তর-পূর্বের তিনটি রাজ্য-অসম, ত্রিপুরা এবং নাগাল্যান্ড থেকে ৪টি রাজ্যসভার আসন জিতেছে।

রাজ্যসভায় বিজেপির সাংসদ সংখ্যা ১০০ ছাড়িয়ে যাওয়াতে উপ রাষ্ট্রপতি নির্বাচনে সরকার অনেকটাই এগিয়ে গেল বলে মনে করা হচ্ছে। অগাস্ট মাসে হবে উপ রাষ্ট্রপতি নির্বাচন। বৃহস্পতিবার অসমের ২টি এবং ত্রিপুরার ১টি রাজ্যসভা আসনের জন্য নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। বিজেপি প্রার্থী এস ফাংনন কোনিয়াক নাগাল্যান্ডের একমাত্র রাজ্যসভা আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। তিনি ওই রাজ্য থেকে প্রথম মহিলা সাংসদ হিসেবে সংসদের উচ্চকক্ষে জায়গা পেয়েছেন। অসমে কংগ্রেসের রিপুন বোরা এবং রানি নারাহের রাজ্যসভার মেয়াদ ২ এপ্রিল শেষ হবে। আরও পড়ুন: Commercial LPG Price Hiked: সিলিন্ডার প্রতি ২৫০ টাকা দাম বাড়ল বাণিজ্যিক রান্নার গ্যাসের

পঞ্জাব বিধানসভা নির্বাচনে বিপুল জয়ের পর আপ রাজ্যের ৫টি রাজ্যসভা আসনের সবকটিতেই জিতেছে। এখন উচ্চকক্ষে আপ-র সাংসদ সংখ্যা বেড়ে হয়েছে ৮। অন্যদিকে, কংগ্রেসের ৫টি আসন কমেছে।