পিএমসি ব্যাংকের নয়া ঘোষণা,  গ্রাহকরা জরুরি প্রয়োজনে অতিরিক্ত ৫০ হাজার টাকা তুলতে পারবেন
প্রতীকী ছবি (Photo Credit: IANS)

মুম্বই, ২৩ অক্টোবর: পিএমসি সমবায় ব্যাংকের গ্রাহকদের স্বস্তি দিতে নয়া ঘোষণা। এই ব্যাংকের গ্রাহকরা ৪০ হাজার পর্যন্ত টাকা তাঁদের অ্যাকাউন্ট থেকে তুলতে পারবেন। যদি অসুস্থতাজনিত বা শিক্ষা সংক্রান্ত কোনও জরুরি অবস্থার পরিস্থিতি তৈরি হয় তাহলে ব্যাংকে আবেদন করলে অতিরিক্ত ৫০ হাজার টাকাও তোলা যাবে। বুধবার পিএমসি সমবায় ব্যাংকের তরফেই এই ঘোষণা করা হয়। বলা বাহুল্য, গ্রাহকদের স্বস্তি দিতে মহারাষ্ট্র বিজেপির সহ-সভাপতি কীরিট সোমাইয়াও (Vice-President Kirit Somaiya) উপরিউক্ত তথ্যটি টুইট করেছেন।

টুইটে সোমাইয়া লিখেছেন, “পিএমসি ব্যাংক (PMC Bank) এখন গ্রাহকদের জরুরি প্রয়োজনে ৫০ হাজার টাকা তোলার অনুমতি দিল। মূলত শিক্ষা ও অসুস্থতার কারণে কোনও জরুরি অবস্থা তৈরি হলে ওই গ্রাহক ব্যাংকে আবেদন করতে পারবেন। তাহলেই মিলবে ৫০ হাজার টাকা তোলার অনুমতি। গত ১৪ অক্টোবর পিএমসি সমবায় ব্যাংকের গ্রাহকদের টাকা তোলার সীমা বাড়িয়ে দিয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া এখন ওই ব্যাংকের গ্রাহকরা ২৫ হাজার টাকা থেকে ৪০ হাজার পর্যন্ত টাকা অ্যাকাউন্ট থেকে তুলতে পারবেন” মূলত আরবিআই গভর্নর শক্তিকান্ত দাসের সঙ্গে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ যেদিন বৈঠক করেন ঠিক তার পরের দিন থেকেই পিএমসি গ্রাহকদের টাকা তোলার পরিমাণ বেড়েছে। গত সেপ্টেম্বরই পিএমসি ব্যাংকে টাকা তোলার উপরে কড়াকড়ি করেছিল আরবিআই। বলা হয়েছিল, আগামী ছমাসে ১০০০ টাকার বেশি পিএমসি গ্রাহকরা তাঁদের অ্যাকাউন্ট থেকে তুলতে পারবে না। এর ঠিক দুদিন বাদে জনরোষ সামাল দিতে আরবিআই মত পরিবর্তন করে জানায়, টাকা তোলার ঊর্ধ্বসীমা বেড়ে ১০ হাজার করা হয়েছে। পরে চলতি মাসের প্রথমে সেই ১০ হাজার বেড়ে এখন ২৫ হাজার হয়েছে। আরও পড়ুন-Kamlesh Tiwari Murder Case: গুলি করার আগে হিন্দু সমাজ পার্টির নেতা কমলেশ তিওয়ারিকে ১৫ বার ছুরি মারে আততায়ীরা

পিএমসি ব্যাংকের এই হঠাৎ সিদ্ধান্তে গ্রাহকদের মাথায় আকাশ ভেঙে পড়ে। জমানো অর্থ নিরাপদে রাখতে গ্রাহকদের মধ্যে হুড়োহুড়ি পড়ে যায়। প্রতিবাদ করতে গিয়ে পাঁচজন গ্রাহকের মৃত্যুও হয়েছে। পিএমসি ব্য়াংক কর্তৃপক্ষ ও ম্যানেজারকে গ্রেপ্তার করা হয়েছে। ইডি তাঁদের গ্রেপ্তার করে হেফাজতে নিয়েছে, সেই হেফাজতের মেয়াদ আপাতত আগামীকাল ২৪ অক্টোবর পর্যন্ত বেড়েছে।