Shivraj Singh Chouhan: ১৬ বছরের জমানা শেষ শিবরাজের, মুখ্যমন্ত্রী পদে ইস্তফার পর মুখে যন্ত্রণার হাসি
Madhya Pradesh CM Shivraj Singh Chouhan (Photo Credit: ANI/ X)

Shivraj Singh Chouhan Resigns: চার দফায় ১৬ বছর তিনি মধ্যপ্রদেশে মুখ্যমন্ত্রীর কুর্সিতে ছিলেন। একটা সময় নরেন্দ্র মোদীর সঙ্গে বিজেপির জনপ্রিয়তম মুখ্যমন্ত্রীদের মধ্যে তাঁর লড়াই ছিল। প্রধানমন্ত্রী পদেও একটা সময় তাঁর নাম মোদীর সঙ্গেও উঠেছিল। সেই শিবরাজ সিং চৌহানকে আর মুখ্যমন্ত্রী পদে রাখলেন না অমিত শাহ, জেপি নাড্ডা-রা। তাঁর পরিবর্তে লো প্রোফাইল মোহিত যাদবকে মধ্যপ্রদেশে মুখ্যমন্ত্রী করল বিজেপি। এদিন সন্ধ্যায় বুকচাপা যন্ত্রণায় রাজ্যপাল মাঙ্গুভাই সি,প্যাটেলের কাছে গিয়ে ইস্তফাপত্র জমা দিলেন শিবরাজ সিং চৌহান। আর তারপর মুখ্যমন্ত্রীর পদ থেকে শপথ নেওয়ার জন্য মোহিত যাদব গিয়ে সাক্ষাত করলেন রাজ্যপালের কাছে। মধ্যপ্রদেশ রাজনীতিতে তৈরি হল নতুন এক বৃত্ত।

২০০৫ সালে প্রথমবার মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী হয়েছিলেন শিবরাজ সিং চৌহান। বাবুলাল গৌর-এর জায়গায় কুর্সিতে এসে নজর কেড়েছিলেন শিবরাজ। ২০০৫ থেকে ২০১৮-টানা ১৩ বছর মুখ্যমন্ত্রী থাকেন তিনি। ২০১৮ বিধানসভা নির্বাচনে বিজেপি-র হারের পর সিংহাসনচ্য়ুত হয়েচিলেন তিনি। কিন্তু দু বছর বাদেই জ্য়োতিরাদিত্য সিন্ধিয়া নিজে ও তার অনুগামীদের ভাঙিয়ে নিয়ে এসে বিজেপিতে যোগ দিলে কংগ্রেসের কমলনাথের সরকার পড়ে যায়। করোনার ঠিক আগে সিন্ধিয়ার বিদ্রোহে ক্ষমতা ফিরে পেয়ে ফের শিবরাজকেই মুখ্যমন্ত্রী করেন মোদী, শাহ-রা। সেই যাত্রায় সিংহাসন ফিরে পেলেও শিবরাজ এবার আর পারলেন না। এবার নির্বাচনের আগে থেকেই ইঙ্গিত ছিল শিবরাজ সরতে পারনে। প্রার্থীপদ ঘোষণায় তাঁর নাম শুরুতে ছিল না। একেবারে শেষের দিকে বুদনি থেকে নাম ঘোষণা করা হয় শিবরাজের। আরও পড়ুন-মোদী মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ মন্ত্রী হলেন মধ্যপ্রদেশের স্পিকার, মুখ্যমন্ত্রী মোহন যাদবের ডেপুটি দু জন

দেখুন ভিডিয়ো

নরেন্দ্র সিং তোমার থেকে কৈলাস বিজয়বর্গীয় ও বেশ কয়েকজন সাংসদের বিধানসভায় প্রার্থী করে শিবরাজকে বার্তা দেওয়া হয়েছিল। রেকর্ড আসনে জয়ের পরেও সেই জয়ের কৃতিত্ব পেলেন না শিবরাজ। এবার হয়তো তাঁকে কেন্দ্রে মন্ত্রী বা রাজ্যসভার সাংসদ করা হতে পারে। মধ্যপ্রদেশে রাজনীতিতে মামাজি-র দিন শেষ হল। শুরু হল মোহিত যুগ।