BJP: দুই রাজ্যে সভাপতি বদল করল বিজেপি

নতুন দিল্লি, ২৬ জুন: বিজেপি (BJP)-তে রদবদল। দেশের দুই রাজ্যে সভাপতি বদল করল শাসক দল। ক মাস আগেই অসমে দুরন্ত ফল করে জেতে বিজেপি। কংগ্রেস ও সহযোগি দলকে একেবারে উড়িয়ে অসমে ফের ক্ষমতায় আসার পর উত্তর পূর্ব ভারতের এই রাজ্যে সভাপতি বদল করল বিজেপি। অসমে রাজ্য বিজেপি সভাপতি হলেন ভবেশ কালিতা। এর আগে অসম বিজেপি-র শীর্ষ পদে ছিলেন রঞ্জিত কুমার দাস (Ranjeet Kumar Dass)। নতুন মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা-র মন্ত্রিসভায় মন্ত্রী হওয়ার পর দলের সাংগঠনিক প্রধান পদ থেকে পদত্যাগ করলেন রঞ্জিত দাস। তাঁর বদলে বিধায়ক ভবেশ কালিতা (Bhabesh Kalita)-কে রাজ্যে দলের সভাপতি পদ দেওয়া হল। বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা (JP Nadda) এই ঘোষণা করেন। আরও পড়ুন: আক্রান্ত ৮৫, দিল্লিতে সবচেয়ে কম করোনা সংক্রমণের রিপোর্ট প্রকাশ্যে

অসমের পাশাপাশি মনীপুরেও নতুন রাজ্য বিজেপি সভাপতি হল। মনীপুরে বিজেপির রাজ্য সভাপতি হলেন শারদা দেবী ( Sharda Devi)। তিনি শৈখম তিকেন্দ্র সিং (Saikhom Tikendra Singh )-য়ের স্থলাভিষিক্ত হলেন। শৈখম তিকেন্দ্র সিং করোনায় প্রয়াত হওয়ায় এই পদ ফাঁকা হয়ে পড়েছিল। আগামী বছর মনীপুরে বিধানসভা নির্বাচন। উত্তর পূর্ব ভারতের এই রাজ্যে এখন বিজেপি ক্ষমতায় আছে। নয়া রাজ্য সভাপতি শারদা দেবীর চ্যালেঞ্জ হবে মনীপুরে দলের সিংহাসন রক্ষা করা।

এদিকে, আগামী বছর দেশের ভোট রাজনীতিতে খুব গুরুত্বপূর্ণ একটা বছর। দেশে পাঁচ রাজ্যে হতে চলা ২০২২-এর বিধানসভা নির্বাচনকে অনায়াসে ২০২৪ লোকসভার সেমিফাইনাল বলা যায়। আগামী বছর, ২০২২ সালে পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন। উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, পঞ্জাব, মনীপুর ও গোয়ায় ভোট হবে। এর মধ্যে একমাত্র পঞ্জাব ছাড়া বিজেপি চার রাজ্যে ক্ষমতায় আছে। কংগ্রেস ক্ষমতায় আছে পঞ্জাবে। আর এই নির্বাচনগুলিকে নিয়ে এখন থেকেই জোর কদমে আসরে নেমে পড়ল বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব।