Bihar: মনমোহন সিংয়ের নামে ভুয়ো ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট খুলে চলছিল অনুদান তোলা, বিহারে ধৃত যুবক
প্রতীকী ছবি (Photo Credit: Pixabay)

পটনা, ১৫ অগাস্ট: প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের (Manmohan Singh) নামে ভুয়ো ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট খুলে চলছিল অনুদান তোলা। যদিও শেষরক্ষে হল না। ধরা পড়ল পুলিশে জালে। শুক্রবার বিহার (Bihar) পুলিশ এক যুবককে গ্রেপ্তার করেছে। অভিযুক্ত যুবক মনমোহন সিংয়ের নামে জাল ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট খুলে অনলাইনে অনুদান তুলছিল। ধৃতের নাম সোমেশ্বর সিং।

বিজেপি এবং কংগ্রেস নেতাদের মধ্যে ক্রমবর্ধমান রাজনৈতিক বিবাদের সুযোগ নেওয়ার চেষ্টা করেছে বছর বাইশের ওই যুবক। দেরাদুনের ডান বিজনেস কলেজে পড়াশোনা করা ওই যুবক মাটি বিজ্ঞানী। গোয়েন্দা সূত্র থেকে সোমেশ্বর সিংয়ের বিষয়ে বিহারের ডিজিপি গুপ্তেশ্বর পান্ডের কাছে খবর আসে। ২৪ ঘণ্টার মধ্যেই শুক্রবার বিহারের পুলিশ তাকে গ্রেপ্তার করে। সোমেশ্বর নকল ইনস্টাগ্রাম প্রোফাইল অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত ডিজিটাল পেমেন্টের মাধ্যমে অনুদান তুলছিল। আরও পড়ুন: Pranab Mukherjee Health Update: প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা একই রমক রয়েছে, জানাল সেনা হাসপাতাল

অনুদান চাওয়ার জন্য যে কারণটি বলছিল ওই যুবক তা হতবাক করার মতো। ভুয়া প্রোফাইল অ্যাকাউন্টে সে বলে, "আপনারা কেন আমাদের অনুদান দেবেন তা আপনার জানা দরকার। বিজেপি টাকা দিয়ে আমাদের প্রাক্তন প্রধানমন্ত্রীর ভাবমূর্তি নষ্ট করতে ভুয়ো ছবি, সম্পাদিত ভিডিয়ো এবং নকল ইউটিউব বিশ্লেষণ শেয়ার করছে। ওদের পালটা জবাব দিতে আমাদের ইউটিউবের জন্য কন্টেন্ট ক্রিয়েটর, ওয়েব-ডিজাইনার, ভিডিও এডিটর এবং অ্যাঙ্করদের বড় দল প্রয়োজন। এর জন্য আমাদের অনুদান করা দরকার।" মনমোহন সিং অফিসের নামে বানানো এই ভুয়ো ইনস্টাগ্রাম প্রোফাইলটিতে ৯০০০০ এরও বেশি ফলোয়ার রয়েছে।

বিহার পুলিশের আধিকারিক জিতেন্দ্র কুমার বলেন, ইনপুট পেতেই বিহার পুলিশের সাইবার সেল তদন্ত শুরু করেছিল। তিনি আরও বলেছেন যে অনুদানের ডিজিটাল পেমেন্ট পাওয়ার জন্য পেটিএম অ্যাকাউন্টের কিউআরটি ব্যবহার করা হত। সেটি অপারেট করত অপর আসামী সোমু কুমার। মুজফফরপুর জেলার কোটাক মাহিন্দ্র ব্যাঙ্কের ভগবানপুর শাখায় সোমেশ্বর সিংহের নামে একটি অ্যাকাউন্ট খোলা হয়েছিল।