Bihar Rains: বিহারে বন্যার ভয়াবহতা মোকাবিলায় সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার কথা জানাল  UN; বন্যায় মৃত বেড়ে ৪০
বিহারে বন্যা (Photo Credits: IANS)

পাটনা, ১ অক্টোবর: টানা বৃষ্টির (Rain) জেরে গতকাল প্রায় ছয় ফুট জলের নীচে চলে গিয়েছে রাজধানী পাটনা (Patna)। এমনকি ভয়ঙ্কর এই বন্যায় অনেকেই বাড়ির ভিতর আটকে পড়েছেন। বন্যার জেরে আজ মঙ্গলবার পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে কমপক্ষে ৪০। গত ৭২ ঘন্টার বৃষ্টিতে জলের তলায় চলে গিয়েছে বিহারের তিন জেলা। অবিরাম বৃষ্টিপাতে প্লাবিত হয়েছে রাস্তাঘাট। উদ্ধারকার্যে মোতায়েন করা হয়েছে নৌকা (Boat)। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে, বাড়িতে আটকে পড়েছিলেন রাজ্যের উপ মুখ্যমন্ত্রী সুশীল কুমার মোদীও (Deputy CM Sushil Kumar Modi)। সোমবার জাতীয় ও রাজ্য বিপর্যয় মোকাবিলা দলের সদস্যরা তাঁকে উদ্ধার করেছেন। এমন ভয়ানক পরিস্থিতিতে সাহায্যের হাত বাড়িয়ে দিতে এগিয়ে এল রাষ্ট্র সংঘ (UN)।

রাজ্যের আধিকারিকদের কথায়, ১৯৭৫ সালের পর এমন ভয়াবহ বন্যা পরিস্থিতি দেখেনি বিহার (Bihar)। বিহার সরকারের পক্ষ থেকে ত্রাণকার্য চালানোর জন্য ইতিমধ্যেই বায়ুসেনার দুটি হেলিকপ্টার পাঠানোর আর্জি জানানো হয়েছে। হেলিকপ্টারের মাধ্যমে বন্যাকবলিত এলাকাগুলিতে শুকনো খাবারের প্যাকেট, ওষুধ পাঠানোর ব্যবস্থা করা হবে। প্রসঙ্গত, আজ ও বিহারে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। এমন পরিস্থিতির কথা মাথায় রেখেই রাজ্যে জারি করা হয়েছে রেড অ্যালার্ট। পাটনায় বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল-কলেজের মত পরিষেবাগুলি। আরও পড়ুন- Bihar: বিহারে বন্যায় মৃত ২৭, টানা বৃষ্টিতে বন্যা পরিস্থিতি রাজস্থান, মধ্যপ্রদেশও

কেন্দ্রীয় এবং রাজ্য বিপর্যয় মোকাবিলা দলের তরফে বিহারের বেশ কয়েকটি গ্রামে ত্রাণ পৌঁছে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। এদিকে জল ঢুকে যাওয়ায় বন্ধ হতে চলছে পাটনার নালন্দা মেডিকাল কলেজ হাসপাতাল (Nalanda Medical College Hospital)। এমনকি পরিস্থিতি এতটাই ভয়ানক যে বন্ধ করে দেওয়া হয়েছে রেল এবং বিমানের মত পরিষেবাগুলিও। বন্যার কারণে বেশ কিছু ট্রেনকে অন্য রুটে ঘুরিয়েও দেওয়া হয়েছে। কীভাবে এই পরিস্থিতির মোকাবিলা করা হবে তা নিয়ে বন্যাকবলিত এলাকাগুলির আধিকারিরদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আলোচনায় বসেছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার (CM Nitish Kumar) এবং উপমুখ্যমন্ত্রী সুশীল মোদী।