Bihar: রাজ্যবাসীকে বিনামূল্য কোভিড ১৯ ভ্যাক্সিন ও ২০ লাখ কর্মসংস্থানের প্রস্তাব পাশ মন্ত্রিসভায়, নির্বাচনী 'প্রতিশ্রুতি' পূরণ নীতিশ সরকারের
নীতিশ কুমারে (Photo Credits: ANI)

পটনা, ১৬ ডিসেম্বর: দেশে এখনও আসেনি কোভিড-১৯ প্রতিষেধক (Covid-19 Vaccine)! কবে আসবে সেই বিষয়ে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে তার আগেই রাজ্যবাসীকে বিনামূল্যে কোভিড ভ্যাক্সিন প্রয়োগের প্রস্তাব পাশ হল বিহারের (Bihar) মন্ত্রিসভায়। বলে রাখা ভাল, রাজ্যের বিধানসভা নির্বাচনে বিজের ম্যানিফেস্টোতে উল্লেখ ছিল এই বিষয়টি। আরও পড়ুন: Adani Stamp on Indian Railways Trains: বেসরকারিকরণের পথে রেল? প্রিয়াঙ্কা গান্ধির ভিডিও ঘিরে জল্পনা তুঙ্গে 

বিহারে মোট ২৪৩টি আসনে নির্বাচন হয়। যেখানে এনডিএ ১২৫টি আসন দখল করে। নীতিশ কুমারের নেতৃত্বে জেডিইউ-র 'সাত-নিশ্চয়-২' ম্যানিফেস্টতেই উল্লেখ ছিল রাজ্যবাসীকে বিনামূল্যে প্রতিষেধক প্রয়োগের বিষয়টি। যা অবশেষে সাফল্য মিলল। বিনামূল্য কোভিড-১৯ প্রতিষেধকের পাশাপাশি রাজ্যের সরকারি এবং বেসরকারি ক্ষেত্রে ২০ লাখ চাকরি দেওয়ার ক্ষেত্রেও মান্যতা দিয়েছে বিহারের মন্ত্রীসভা।

মহিলাদের স্বনির্ভর করে তুলতেও রাজ্য সরকার স্পেশাল বেশ কিছু স্কিম নিয়ে হাজির হয়েছে। এই স্কিমের অন্তর্ভুক্ত কোনও মহিলা যদি ব্যবসা করে স্বনির্ভর হতে চান, সেক্ষেত্রে তাদের কোনওরকম সুদ ছাড়াই ঋণ দেবে সরকার। ব্যবসার মোট খরচের ৫০ শতাংশ অথবা ৫ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়ার কথা ঘোষণা করেছে সরকার। মহিলাদের মধ্যে সাক্ষরতার হার বাড়াতে অবিবাহিত মহিলাদের দ্বাদশ শ্রেণির পরীক্ষা পাশ করলে দেওয়া হবে ২৫ হাজার টাকা এবং স্নাতক পাশ করলে দেওয়া হবে ৫০ হাজার টাকা আর্থিক সাহায্য হিসেবে।

এছাড়াও রাজ্য সরকারের তরফে উচ্চশিক্ষর জন্য চালু হবে স্টুডেন্ট ক্রেডিট কার্ড স্কিম, যুব সমাজের চাকরি এবং স্কিল ট্রেনিংয়ের জন্য চালু হবে সেল্ফ হেল্প অ্যালাওন্স স্কিম।