Miracle video: কেটে যাওয়া হাত জোড়া লাগিয়ে তাক লাগালেন ভুবনেশ্বর এইমসের চিকিৎসকরা (দেখুন সেই  ভিডিও)
Doctors Join Separated Arm Photo Credit: Youtube@ OTV

ভুবনেশ্বর, ২৩ডিসেম্বরঃ গত ৯ ডিসেম্বর পুরী জেলার পঁচিশ বছর বয়সী বর্ষা দাস তার বাড়িতে ধান কাটার কাজ করছিলেন। হঠাৎই ওড়নাটি ধান কাটার মেশিনে আটকে গেলে তার শরীর থেকে তার বাম হাত টি কেটে ঝুলতে থাকে।প্রথমে তাকে স্থানীয় সরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয় প্রাথমিক চিকিৎসার কারণে, তারপর হাতের কেটে যাওয়া অংশটি বরফের মধ্যে রাখা অবস্থায়  রাত ৯ টা নাগাদ তাঁকে ভুবনেশ্বর এইমসের (AIIMS, Bhubaneswar) জরুরি বিভাগে নিয়ে যাওয়া হয়।

ভুবনেশ্বরের ডাক্তারদের (AIIMS Bhubaneswar) একটি দল আট ঘণ্টারও বেশি সময় ধরে অপারেশন করে বর্ষা দাসের বাম হাতের বিচ্ছিন্ন অংশটি শরীরের সাথে সংযুক্ত করতে সমর্থ হন। বার্নস অ্যান্ড প্লাস্টিক সার্জারির প্রধান ডাক্তার সঞ্জয় কুমার গিরির  (Head of Burns & Plastic Surgery) নেতৃত্বে ডাক্তারদের একটি দল এই অসাধ্য সাধন করেছেন।

বৃহস্পতিবার ডাঃ গিরি (Dr Sanjay Kumar Giri) জানান প্রায় ২ সপ্তাহ কেটে যাওয়ার পরে এখন আর পাঁচটা সাধারণ মানুষের মতই কাজ করছে বা হাতটি। তিনি বলেন আমরা প্রথমে মেশিনে কেটে যাওয়া হাতের বিচ্ছেদ করা অংশটি প্রথমে দুটি হাড়ের ফিক্সেশন দ্বারা শরীরের সাথে সংযুক্ত করি  তারপরে শিরার সাথে ধমনী সঞ্চালন শুরু করে, দুটি প্রধান স্নায়ুকে পেশী এবং ত্বকের সঙ্গে মেরামত করা হয।