Muslim Professor in BHU: বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে মুসলিম শিক্ষক নিয়োগ! প্রতিবাদে বিক্ষোভে সামিল পড়ুয়ারা
বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় (Photo Credits: wikimedia)

লখনউ, ১৬ নভেম্বর: মুসলিম শিক্ষক (Muslim Teacher) নিয়োগকে কেন্দ্র করে উত্তাল হয়ে উঠল উত্তরপ্রদেশের (Uttar Pradesh) বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় (Banaras Hindu University)। গতকাল শুক্রবার এই ঘটনার প্রতিবাদে তুমুল বিক্ষোভ দেখান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিএইচইউ কর্তৃপক্ষ অবশ্য এই প্রসঙ্গে এক বিবৃতি দিয়ে জানিয়েছে, অধ্যক্ষের নেতৃত্বে স্বচ্ছ বাছাই প্রক্রিয়ার মাধ্যমে সর্বসম্মতিক্রমে সবচেয়ে যোগ্য প্রার্থীদেরই নিয়োগ করা হয়েছে। শিক্ষক ও শিক্ষার্থীদের উভয়ের ক্ষেত্রেই সমান সুযোগ প্রদানের মাধ্যমে বৈষম্যের ঊর্ধ্বে উঠে দেশ গঠনের জন্যই এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে।

স্ক্রল ইন পত্রিকার খবর অনুযায়ী, গত এক সপ্তাহ ধরে চলছে এই প্রতিবাদ (Protest)। বিএইচইউ’র সংস্কৃত সাহিত্য বিভাগে সম্প্রতি সহকারী অধ্যাপক হিসেবে ফিরোজ খান (Firoz Khan) নামে এক শিক্ষককে নিয়োগ করা নিয়েই এই বিতর্কের সূত্রপাত। নিয়োগের বিরোধিতা করে বিশ্ববিদ্যালয়ের অধ্যক্ষের বাড়ির সামনে পর্যন্ত অবস্থান ধর্মঘটে সামিল হয় একদল শিক্ষার্থী। তাদের দাবি, ওই নিয়োগ বাতিল করতে হবে। আরও পড়ুন: Mumbai, Kolkata Is Worst City To Drive: গাড়ি চালানোর জন্য বিশ্বের সবচেয়ে খারাপ শহর মুম্বই ও কলকাতা

পুনিত মিশ্র নামে একজন বিক্ষোভকারী জানান, বিএইচইউ’র প্রতিষ্ঠাতা মদন মোহন মালভিয়ার (Madan Mohan Malaviya) মূল্যবোধ রক্ষার্থেই এই আন্দোলন। সংস্কৃত অনুষদে পাথরে খোচাই করে লেখা আছে, এই অনুষদে কেবল হিন্দু, জৈন, বৌদ্ধ ও আর্য সমাজের অনুসারীরা প্রবেশ করতে পারবে। আমরা ওই মুসলিম শিক্ষকের বিরোধিতা করছি না। আমরা শুধু মালভিয়ার মূল্যবোধকে সমর্থন করছি। লড়াই করছি।