Arrest, Representational Image (Photo Credit: Twitter/ANI)

দেশের সীমান্তের নিরাপত্তার দায়িত্বে থাকা জওয়ান এবং তাঁদের পরিবারের ওপর হামলার ছক কষছিল ইন্ডিয়ান মুজাহিদিনের (Indian Mujahideen) সদস্যরা। বৃহস্পতিবার সকালে মধ্যপ্রদেশের এক ব্যক্তির বাড়িতে তল্লাশি চালিয়ে এমন তথ্যই উদ্ধার করল এটিএস। জানা যাচ্ছে, বেশ কয়েকদিন ধরেই এটিএসের আধিকারিকরা খবর পাচ্ছিলেন যে দেশে বড়সড় নাশকতার ছক কষছে এই জঙ্গি গোষ্ঠী। সূত্র মারফত জানা যায় মধ্যপ্রদেশের ভোপালে খান্ডোয়া এলাকার কানজার মহল্লাতে একটি বাড়িতে সন্ত্রাস বিরোধী কার্যকলাপ চলছিল। সেই সূত্রের এদিন এটিএস তল্লাশি অভিযান চালিয়ে জিহাদি বই, একটি বন্দুক. বেশকিছু গুলি, বোমা তৈরির সরঞ্জাম সহ একাধিক জিনিসপত্র বাজেয়াপ্ত করে। সেই সঙ্গে গ্রেফতা হয়েছে দুজন।

এটিএস আধিকারিক জানিয়েছেন, "মুজাহিদিন মতাদর্শে বিশ্বাসী আতঙ্কবাদী ফয়জান এবং তাঁর বাবা বছর ৩৪-এর হানিফ শেখকে ইতিমধ্যেই গ্রেফতার করা হয়েছে। জেরার মুখে তাঁরা জানিয়েছে রাজ্যের মধ্যে হামলার পরিকল্পনা ছিল। মূলত তাঁরা নিরাপত্তার দায়িত্বে থাকা জওয়ানদের এবং তাঁদের পরিবারের ওপর রেইকি করার দায়িত্বে ছিলেন। তাঁদের থেকে উদ্ধার হওয়া মোবাইল ও ডিজিটাল ডিভাইসে ইন্ডিয়ান মুজাহিদিন, আইসিস, লস্কর-ই-তইবা সহ একাধিক সংগঠনের ভিডিও পাওয়া গিয়েছে। সেই সঙ্গে তাঁদের পরিকল্পনার একাধিক তথ্য পাওয়া গিয়েছে"।

এটিএস সূত্রের খবর, এরকম পরিকল্পনা দেশের বিভিন্ন প্রান্তে হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই মতো তাঁরা তদন্ত চালিয়ে যাচ্ছে। হানিফ ও তাঁর ছেলে ফয়জানকে গ্রেফতার করে আদালতে পেশ করা হবে বলে জানা গিয়েছে। তদন্তকারী আধিকারিকদের মতে, অভিযুক্তদের জিজ্ঞাসাবাদ করে আরও তথ্য পাওয়ার সম্ভাবনা রয়েছে।