Covid-19 Nasal Vaccine: কোভিডের অনুনাসিক ভ্যাকসিনের তৃতীয় পর্য়ায়ের ক্লিনিক্যাল ট্রায়াল সম্পন্ন, জানাল ভারত বায়োটেক
Vaccine | Image used for representational purpose (Photo Credits: Oxford Twitter)

প্যারিস, ১৯ জুন: ভারত বায়োটেকের (Bharat Biotech) তৈরি কোভিডের অনুনাসিক ভ্যাকসিনের (Covid-19 Nasal Vaccine) তৃতীয় পর্য়ায়ের ক্লিনিক্যাল ট্রায়াল (Phase III Trials) শেষ হয়েছে। আগামী মাসে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (DCGI)-র কাছে ডেটা জমা দেওয়া হবে। শনিবার একথা জানিয়েছেন ভারত বায়োটেকের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর কৃষ্ণা এলা (Krishna Ella)। তিনি বলেছেন, "আমরা সবেমাত্র একটি ক্লিনিক্যাল ট্রায়াল সম্পন্ন করেছি, একটি ডেটা বিশ্লেষণ চলছে। আগামী মাসে আমরা নিয়ন্ত্রক সংস্থার কাছে ডেটা জমা দেব। সবকিছু ঠিক থাকলে, আমরা অনুমোদন পাব। এটি হবে বিশ্বের প্রথম ক্লিনিক্যালি প্রমাণিত অনুনাসিক কোভিড ভ্যাকসিন।"

এলা প্যারিসে ভিভা টেকনোলজি ২০২২-এ একজন বক্তা হিসেবে যোগ দিয়েছিলেন। যেখানে ভারতকে বছরের সেরা দেশ হিসেবে ঘোষণা করা হয়েছিল। তাদের অনুনাসিক ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল পরিচালনা করার জন্য এই বছরের ভারত বায়োটেককে অনুমতি দিয়েছিল ডিসিজিআই। আরও পড়ুন: Farooq Abdullah: শরদ পাওয়ারের পর এবার বিরোধীদের রাষ্ট্রপতি পদপ্রার্থীর আবেদন ফেরালেন ফারুক আবদুল্লা

বুস্টার ডোজ সম্পর্কে এলা বলেছেন যে যারা দ্বিতীয় ডোজ নিয়েছেন, তাঁদের অবশ্যই বুস্টার ডোজ নিতে হবে। তিনি বলেন, "ভ্যাকসিনের বুস্টার ডোজ অনাক্রম্যতা দেয়। আমি সবসময় বলি বুস্টার ডোজ একটি অলৌকিক ডোজ। এমনকি শিশুদের প্রথম, দুটি ডোজ খুব বেশি রোগ প্রতিরোধ ক্ষমতা দেয় না, কিন্তু তৃতীয় ডোজ শিশুর জন্য একটি আশ্চর্যজনক প্রতিক্রিয়া দেয়। প্রাপ্তবয়স্কদের জন্যও এটা কাজের। তৃতীয় ডোজটি প্রাপ্তবয়স্কদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কোভিড ১০০ শতাংশ নির্মূল করা যাবে না। এটি থাকবে এবং আমাদের এটির সঙ্গেই থাকতে হবে। আরও বুদ্ধিমত্তার সঙ্গে আমাদের কোভিডকে নিয়ন্ত্রণ করতে হবে।"