Bharat Bandh Called by Farmers: মঙ্গলবার ভারত বনধের ডাক দিলেন কৃষকেরা, কেন্দ্রের কাছে কৃষি আইন প্রত্যাহারের দাবি
কৃষক আন্দোলন | (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ৪ ডিসেম্বর: মঙ্গলবার, ৮ ডিসেম্বর 'ভারত বনধ' (Bharat Bandh) সিদ্ধান্ত নিল দিল্লিতে আন্দোলনরত কৃষকেরা। কৃষি আইনগুলি (Farm Laws) প্রত্যাহার না করা হলে ৮ ডিসেম্বর দেশজুড়ে বনধ পালনের ডাক দিয়েছেন তাঁরা। কেন্দ্র সরকারকে তিনদিন সময় দিয়েছেন কৃষকেরা, এর মধ্যে আইন প্রত্যাহার না হলে বনধ করবেন বলে অনড় চাষিরা।

কৃষক ইউনিয়নগুলি যৌথভাবে এই বনধ ডেকেছেন। ভারতীয় কিষান ইউনিয়ন, অল ইন্ডিয়া কিষান সভা জানান, তারা কড়াভাবে এই বনধ পালন করা হবে। সিংঘু সীমান্তে ভারতীয় কিষান ইউনিয়নের নেতা এইচএস লাখওয়াল জানান,"আমরা গতকাল কেন্দ্র সরকারকে জানিয়েছি আইন প্রত্যাহার করতে। ৮ডিসেম্বর ভারত বনধ করব।" আরও পড়ুন, ফের কৃষকদের ওপর শর্ত চাপালো কেন্দ্র, ৩ ডিসেম্বর আবার আলোচনা

গত বৃহস্পতিবার দিল্লির বিজ্ঞান ভবনে কৃষক ইউনিয়নগুলির ৩৫ জন সদস্যের সঙ্গে এদিন আলোচনায় বসেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র তোমর, রেলমন্ত্রী পীযূষ গোয়েল। কৃষি আইন (Farm Laws) নিয়ে আলোচনা করতে কমিটি গঠন করার প্রস্তাবকে নাকচ করে দিল কৃষকেরা। কিন্তু আইন প্রত্যাহার করা নিয়ে কোনও সিদ্ধান্ত জানায়নি কেন্দ্র। তাই এবার ভারত বনধ ডাকার সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। ৫ ডিসেম্বর ফের তাঁরা আলোচনায় বসবেন বলে জানানো হয়েছে।

কেন্দ্র সরকার চাইছে আইনে সংশোধন করতে, তবে কৃষকদের দাবি আইন প্রত্যাহার করতে হবে। ফলে বিক্ষোভ যে আরও দীর্ঘ চলবে তা বলার অপেক্ষা রাখে না।