Bengaluru: পুনেকে হারিয়ে দেশের সেরা শহর বেঙ্গালুরু
বেঙ্গালুরু। Photo Source: Wikipedia

বেঙ্গালুরু, ৪ মার্চ: বেঙ্গালুরু। জীবনযাপন অর্থাৎ বসবাসের জন্য এখন দেশের সেরা ঠিকানা এই শহর। এক মিলিয়নের বেশি লোকসংখ্যার এমন ৪৯ টি শহরের মধ্যে গত বছরের সেরা শহর পুণেকে টপকে এবছর তালিকায় সেরা বেঙ্গালুরু । গত বছর শীর্ষস্থানে থাকা পুনে শহর এই তালিকায় আপাতত দ্বিতীয় স্থানে। কমবেশি ৬২ শহরের লোকসংখ্যা ১ কোটির থেকেও কম। সবচেয়ে ছোট শহর হিসেবে বসবাসের যোগ্যের নিরিখে শীর্ষে রয়েছে সিমলা, আর তারপরের স্থানেই রয়েছে ভূবনেশ্বর। আরও পড়ুন: West Bengal Assembly Elections 2021: বিজেপি যদি পশ্চিমবঙ্গে ১০০ আসনের গণ্ডী ছাড়ায় আমি ইস্তফা দেবো, পুনরায় সরব প্রশান্ত কিশোর

 মার্কারস কোয়ালিটি অফ লিভিং-এর সাম্প্রতিকতম সমীক্ষা অনুযায়ী, ১১১টি শহরের উপর এই সমীক্ষার আওতায় আনা হয়েছে। আর ১১১টি শহরকে দু'টি ভাগে ভাগ করা হয়েছে। এরমধ্যে মিলিয়নের নীচে এবং মিলিয়নের উপরে জনসংখ্যার ভিত্তিতে ৩ ভাগে ভাগ করা যাবে।

প্রথম দশে থাকা সেরা ১০ শহর

প্রথম স্থানে- বেঙ্গালুরু

দ্বিতীয় স্থানে- পুনে

তৃতীয় স্থানে- আহমেদাবাদ

চতুর্থ স্থানে- চেন্নাই

পঞ্চম স্থানে- সুরাত

ষষ্ঠ স্থানে- নাভি মুম্বই

সপ্তম স্থানে- কোয়েম্বাটুর

অষ্টম স্থানে- ভাদোদরা

নবম স্থানে- ইন্দোর

দশম স্থানে- গ্রেটার মুম্বই

কেন্দ্রের আবাসন এবং নগরমন্ত্রকের তরফে এই রিপোর্ট প্রকাশ্যে আনা হয়েছে। মন্ত্রী হরদীপ সিং পুরি এই তথ্যটি প্রকাশ্যে এনেছেন। লকডাউনের আগেই এই সংক্রান্ত সমস্ত তথ্য সংগ্রহ করা হয়েছিল। তবে এই রিপোর্টের কোথাওই জায়গা মেলেনি পশ্চিমবঙ্গের কোনও শহরের।