Republic Day 2021: ভারতের প্রজাতন্ত্র দিবসে করোনা বিধি মেনে বিটিং রিট্রিট অনুষ্ঠিত হল আটারি-ওয়াগা সীমান্তে
আটারি-ওয়াগা সীমান্তে বিটিং রিট্রিট অনুষ্ঠান

অমৃতসর, ২৬ জানুয়ারি: আজ দেশজুড়ে উদযাপিত হচ্ছে ৭২তম প্রজাতন্ত্র দিবস (Republic Day 2021)। আটারি সীমান্তে বিটিং রিট্রিট অনুষ্ঠিত হয়। প্রজাতন্ত্র দিবসের দিন আটারি-ওয়াগা সীমান্তের এই বিটিং রিট্রিট অনুষ্ঠান এক আলাদাই আকর্ষণ তৈরি করে। প্রতিবছর হাজার হাজার মানুষ এখানে এসে ভিড় করেন। তবে এবছর করোনা মহামারীর কারণে আটারি-ওয়াগা সীমান্তে অন্যবারের মত জমায়েতে নিষেধাজ্ঞা ছিল।

জয়েন্ট চেক পোস্টে জারি ছিল করোনা বিধি। কম জমায়েত করে অনুষ্ঠিত হয় ঐতিহ্যবাহী বিটিং রিট্রিট অনুষ্ঠান। বিএসএফ ব্যান্ডের সুরের ছন্দে সূর্যাস্তের দুই ঘণ্টা পূর্বে সীমান্ত গেটে পতাকা নিমজ্জিত করা হয়। আরও পড়ুন, এই প্রথম ট্যাবলো নিয়ে সাধারণতন্ত্র দিবসের প্যারেডে নেতৃত্ব দিল লাদাখ, দেখুন ছবি

আজ ইন্ডিয়া গেটে সাধারণতন্ত্র দিবসের (Republic Day 2021) অনুষ্ঠানে দেশের বীর শহিদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রাজধানীর জাতীয় শহিদবেদীতে পুস্পস্তবক করে এদিন শহিদদের স্মৃতিতে শ্রদ্ধা জানান তিনি। এই দিনে নিজের বাসভবনেও জাতীয় পতাকা উত্তোলন করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সাধারণতন্ত্র দিবসে প্যারেডে বেরলো বিভিন্ন রাজ্যের সুসজ্জিত ট্যাবলো। প্যারেডের পুরোভাগে নেতৃত্ব দেয় নতুন কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখ। মঙ্গলবার ৭২-তম সাধারণতন্ত্র দিবস উদযাপন করে ভারত। দেশের সাংস্কৃতিক ঐতিহ্যকে মাথায় রেখে এইদিন রাজধানীর রাজপথে বেরোয় বিভিন্ন রাজ্যের ট্যাবলো। যদিও মহামারী করোনার মধ্যে এ বছর সাধারণতন্ত্র দিবসের প্যারেড আয়োজন করা হয়। এই ৭২-তম সাধারণতন্ত্র দিবসে দেশবাসীকে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি,রেলমন্ত্রী পীযূষ গয়াল, অমিত শাহ-সহ অনেকেই।