Bank Strike: একাধিক দাবি নিয়ে দেশজুড়ে ফের ব্যাঙ্ক ধর্মঘট, সামিল ২ ব্যাঙ্ক কর্মচারী সংগঠন
ব্যাঙ্ক ধর্মঘটের প্রতীকী ছবি (Photo Credit: PTI)

নতুন দিল্লি, ২২ অক্টোবর: ফের দেশজুড়ে ব্যাঙ্ক ধর্মঘটে (Bank Strike) হয়রানি গ্রাহকদের। ব্যাঙ্কের সংযুক্তিকরণ, সপ্তাহে কাজের দিন কম করা, শূন্যপদে কর্মী নিয়োগ, অনাদায়ী ঋণ আদায় করা সহ একাধিক দাবিতে ২৪ ঘন্টার ধর্মঘটে সামিল হয়েছে ২ টি ব্যাঙ্ক কর্মচারী সংগঠন অল ইন্ডিয়া ব্যাঙ্ক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন (AIBEA) ও ব্যাঙ্ক এমপ্লয়িজ ফেডারেশন অব ইন্ডিয়া (BEFI)। রাষ্টায়ত্ব ব্যাঙ্কগুলির এই ধর্মঘটের ফলে লেনদেন নিয়ে ভোগান্তির আশঙ্কা থেকেই যাচ্ছে। তবে ধর্মঘটে সামিল হচ্ছে না বেসরকারি ব্যাঙ্কগুলি।

স্টেট ব্যাঙ্কের (State Bank) তরফে সংবাদমাধ্যমে জানানো হয়েছে, ব্যাঙ্কের কিছু কর্মীই ধর্মঘটে সামিল হবে। ফলে লেনদেনে অতটাও প্রভাব পড়বে না। এসবিআই সংগঠনের নেতারা জানায় তারা এই ধর্মঘটে অংশগ্রহণ করছে না। ফলে সবকিছু স্বাভাবিকই থাকবে। অন্যদিকে, সিন্ডিকেট ব্যাঙ্ক ও ব্যাঙ্ক অব মহারাষ্ট্রও গ্রাহকদের সতর্ক করেছে। সিন্ডিকেট ব্যাঙ্কের (Syndicate Bank) তরফ থেকে জানানো হয়, লেনদেন স্বাভাবিক রাখার চেষ্টা চালানো হচ্ছে। তবে ধর্মঘটের ফলে ব্যাঙ্কের স্বাভাবিক কাজকর্মে কিছুটা হলেও প্রভাব পড়তে পারে। আরও পড়ুন,  স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ৫৫তম জন্মদিনের শুভেচ্ছা নরেন্দ্র মোদির

উল্লেখ্য, ব্যাঙ্ক সংযুক্তিকরনের ঘোষণার পরই সরব হয় ব্যাঙ্ক কর্মচারি ইউনিয়নগুলি। গত ২৬ সেপ্টেম্বর ২ দিনের ধর্মঘটের ডাক দেয় ৪টি ব্যাঙ্ক কর্মী ইউনিয়ন। তবে কেন্দ্রের সঙ্গে আলোচনার পর শেষপর্যন্ত সেই ধর্মঘট প্রত্যাহার করে নেওয়া হয়। তারপর ফের আজ ধর্মঘটের ডাক। ফলে হয়রানির স্বীকার হতে হবে গ্রাহকদের। মহারাষ্ট্র ও হরিয়ানায় নির্বাচনের জন্য গতকাল এমনিতেই ব্যাঙ্ক বন্ধ ছিল। আজকের ধর্মঘটের ফলে আরও ভোগান্তি গ্রাহকদের।