S Jaishankar.jpg (Photo Credit: ANI/Twitter)

দিল্লি, ৬ অগাস্ট: সোমবার বাংলাদেশ ছাড়েন শেখ হাসিনা (Sheikh Hasina)। প্রধানমন্ত্রী পদে ইস্তফা দিয়ে বাংলাদেশ (Bangladesh) ছেড়ে ভারতে আশ্রয় নেন প্রাক্তন প্রধানমন্ত্রী। শেখ হাসিনা ভারতে প্রবেশ করার পদ তাঁকে নিরাপদ আশ্রয়ে রাখা হয়েছে। যা নিয়ে এবার সংসদে বিবৃতি দিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar)। রাজ্যসভার পর লোকসভায়ও বিবৃতি দেন ভারতের বিদেশমন্ত্রী।

আরও পড়ুন: Bangladesh Unrest: 'সংক্ষিপ্ত নোটিশে শেখ হাসিনা ভারতে আসার অনুমোদন চান', রাজ্যসভায় বললেন জয়শঙ্কর

লোকসভায় বাংলাদেশ নিয়ে যে বিবৃতি জয়শঙ্কর দেন সেখান তিনি জানান, পড়শি দেশে এই মুহূর্তে প্রায় ১৯ হাজার ভারতীয় রয়েছেন। যাঁদের মধ্যে ৯ হাজার পড়ুয়া। তবে এই ৯ হাজার পড়ুয়ার মধ্যে বেশিরভাগকে জুলাইতে ভারতে ফেরানো হয় বলে জানান বিদেশমন্ত্রী। তবে বাকি যাঁরা রয়েছেন, তাঁদের বিষয়ে সব সময় খোঁজ, খবর নেওয়া হচ্ছে। ঢাকায় যে ভারতীয় দূতাবাস রয়েছে, সেখানকার আধিকারিকদের সঙ্গে সমানে যোগাযোগ করা হচ্ছে বলে জানান বিদেশমন্ত্রী।

সেই সঙ্গে বাংলাদেশে যে সংখ্যালঘু মানুষ রয়েছেন, তাঁদের নিরাপত্তার উপর নজর রাখা হয়েছে ভারত সরকারের তরফে। ভারতের সঙ্গে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক অত্যন্ত মজবুদ। ফলে পড়শি দেশের পরিস্থিতি প্রায় সব সময় নজরে রাখা হচ্ছে বলে জানান এস জয়শঙ্কর।