Bandra Stampede (Photo Credits: X)

মুম্বই, ২৭ অক্টোবরঃ ট্রেন ধরার জন্যে যাত্রীদের মধ্যে হুড়োহুড়ির ঘটনা নতুন কিছু নয়। কিন্তু ট্রেন ধরার জন্যে যাত্রীদের মধ্যে ধ্বস্তাধস্তির জেরে পদপিষ্ট হওয়ার ঘটনা নেহাতই অবাক করার মত। শুক্রবার সাত সকালে মুম্বইয়ের বান্দ্রা (Bandra Stampede) স্টেশনে তেমনই কিছু ঘটল। ট্রেন ধরার জন্যে যাত্রীদের মধ্যে প্রবল ধাক্কাধাক্কির মধ্যে পদপিষ্ট হয়ে গুরুতর আহত হয়েছেন কমপক্ষে ৯ জন। আহত যাত্রীদের উদ্ধার করে নিকটবর্তী হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। সেখানেই চিকিৎসা চলছে তাঁদের। বান্দ্রা স্টেশন জুড়ে হাহকার কাণ্ড।

জানা যাচ্ছে, শুক্রবার ভোর ৫টা ৫৬ মিনিট নাগাদ মুম্বইয়ের বান্দ্রা টার্মিনাস স্টেশন থেকে রওনা দেওয়ার কথা ছিল বান্দ্রা-গোরক্ষপুর এক্সপ্রেসটির। ১ নম্বর প্ল্যাটফর্মে ২২৯২১ বান্দ্রা-গোরক্ষপুর এক্সপ্রেস ঢোকার আগে থেকেই জমতে শুরু করে ভিড়। যত সময় এগোয় সেই ভিড়ের মাত্রা যেন আরও বাড়তে থাকে। প্ল্যাটফর্মে ট্রেন ঢোকার সঙ্গে সঙ্গে ওঠার জন্যে যাত্রীদের মধ্যে হুড়োহুড়ি কাণ্ড বেধে যায়। একে অপরকে পিষে মেরে ট্রেন ওঠার তাড়া। এই ধাক্কাধাক্কিতেই বিপত্তি ঘটে। ভিড়ের মধ্যে পদপিষ্ট (Stampede) হয়ে গুরুতর আহত হলেন ৯ জন যাত্রী। বৃহন্মুম্বাই মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের তরফে ঘটনাটি নিশ্চিত করা হয়েছে।

ট্রেন ঢোকার আগে বান্দ্রা স্টেশনের ১ নম্বর প্ল্যাটফর্মের চিত্র... 

বিএমসি জানিয়েছে, সামনেই দিওয়ালি তাই উৎসবের মরশুমে বহু মানুষই বাড়ি ফেরার উদ্যোগ নিয়েছিলেন। অসংরক্ষিত কামরায় টিকিট কেটে উঠতে গিয়ে এমন বিপত্তি ঘটেছে বলেই মনে করছে বিএমসি। ভিড়ের মধ্যে ধাক্কাধাক্কির জেরে বহু যাত্রীই প্ল্যাটফর্মে পড়ে যান। আর তার পরেই পদপিষ্টের ঘটনা ঘটে।

আহত যাত্রীদের উদ্ধার করে নিয়ে যাওয়া হচ্ছে হাসপাতালে... 

ঘটনার খবর পাওয়া মাত্রই বান্দ্রা স্টেশনে পৌঁছয় পুলিশ। শুরু হয় উদ্ধার কাজ। তড়িঘড়ি আহত যাত্রীদের হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করা হয়।