Assembly Elections 2019 Results Andhra Pradesh:চন্দ্রবাবুকে ধরাশায়ী করে প্রথমবার ক্ষমতায় কংগ্রেসে 'প্রত্যাখাত' জগন মোহন রেড্ডি
বাবা-র পর এবার ছেলেও মুখ্যমন্ত্রী হতে চলেছেন অন্ধ্রপ্রদেশে-জগনমোহন রেড্ডি। (Photo Credits: Twitter/gvlakshmi_reddy)

নয়া দিল্লি, ২৩ মে: লোকসভা নির্বাচন ২০১৯ (Lok Sabha Elections 2019) -এ নরেন্দ্র মোদী (Narendra  Modi)-র জয়জয়কার। দেশজুড়ে লোকসভা নির্বাচনের সঙ্গে চার রাজ্যে বিধানসভা নির্বাচন (Assembly Elections 2019)-ও ছিল। সেগুলি হল-অন্ধ্রপ্রদেশ (Andhra Pradesh), ওডিশা (Odisha), অরুণাচল প্রদেশ (Arunachal Pradesh), সিকিম (Sikkim)। অন্ধ্রপ্রদেশে একেবারে একচেটিয়া জয় পেল জগন মোহন রেড্ডির YSR কংগ্রেস। জগনমোহন হলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওয়াই এস আর রেড্ডি-র ছেলে। যে ওয়াই এস আর রাজ্যের মুখ্যমন্ত্রী থাকালাকীন ২০০৯ সালে এক বিমান দুর্ঘটনায় মারা যান। তাঁর ছেলে জগনমোহন রেড্ডি এরপর মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে থাকলেও, কংগ্রেস তাকে অগ্রাহ্য করে।

এরপর ২০১০ সালে কংগ্রেস ছেড়ে জগনমোহন নিজের দল খোলেন-নাম দেন YSR কংগ্রেস। তেলেঙ্গানা রাজ্য গঠনের বিরোধিতা করে জগনমোহন প্রশংসা কোড়ান তাঁর রাজ্যে। দীর্ঘ আন্দোলনের পর চন্দ্রমোহন নায়ডুর মত জনপ্রিয় নেতাকে ধরাশায়ী করে ঐতিহাসিক জয় পেলেন জগনমোহন। বিধানসভা নির্বাচনে ১৭৫টি আসনের মধ্যে ১৪১টি জয়ের পাশাপাশি লোকসভায় ২৫টি আসনের ২৫টিতেই জিতল YSR কংগ্রেস। তৃতীয় ফ্রন্টের জন্য অনেক ছোটাছুটি করে চন্দ্রবাবু নায়ডু-র দল টিডিপি লোকসভায় কোনও আসন জিততে পারল না। আর বিধানসভায় চন্দ্রবাবুর দল পেল মাত্র ৩১টি আসন।

অন্যদিকে, ওডিশায় বিজেপি-র অনেক চেষ্টার পরেও কোনও লাভ হল না। জগন্নাথের রাজ্যে ফের নবীন পট্টনায়েকের BJD-ক্ষমতায় ফিরছে। টানা পাঁচবার ওডিশার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন নবীন পট্টনায়েক। ১৪৫ আসনের ওডিশা বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে দরকার ৭৪টি আসন। সেখানে নবীন পট্টনায়েকের BJD- ১০০টি-র বেশি আসন জিতে গিয়েছে। বিজেপি জিততে চলেছে ২২টি আসনে। কংগ্রেস ১২টি আসনে জয়ের পথে। অরুণাচল প্রদেশে ক্ষমতায় আসতে চলেছে বিজেপি।