বিধানসভা নির্বাচনের দিন ঘোষণা শীঘ্রই, মহারাষ্ট্র-হরিয়ানায় নির্ঘণ্ট প্রকাশ হতে পারে দু-তিনের মধ্যেই
নির্বাচন কমিশন। ফাইল ছবি। (Photo Credits: PTI)

নয়া দিল্লি, ১৬ সেপ্টেম্বর: Assembly Elections 2019 Dates: আগামী দু-তিনদিনের মধ্যে মহারাষ্ট্র (Maharastra) ও হরিয়ানা (Haryana) বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করতে চলেছে নির্বাচন কমিশন। একই সঙ্গে হওয়ার কথা মহারাষ্ট্র, হরিয়ানা ও ঝাড়খণ্ডের বিধানসভা নির্বাচন। কিন্তু সূত্রের খবর, মাও হামলার কথা মাথায় রেখে নিরাপত্তা আরও কড়া করতে ঝাড়খণ্ডে বিধানসভা নির্বাচনের দিন এখনই ঘোষণা করা হবে না। মহারাষ্ট্র ও হরিয়ানায় নির্বাচন করার যাবতীয় প্রস্তুতি নিয়ে ফেলেছে নির্বাচন কমিশন। আগামী ২ নভেম্বর হরিয়ানা বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে।

মহারাষ্ট্র বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে ৯ নভেম্বর। তার আগেই ভোট প্রক্রিয়া শেষ হয়ে করা হবে বলে কমিশন জানিয়েছে। মহারাষ্ট্র বিধানসভায় ২৮৮টি আসন আছে। হরিয়ানায় আছে ৯০টি বিধানসভায়। দুটি রাজ্যেই শাসক দল বিজেপি অনেকটা এগিয়ে থেকেই ভোটে নামছে। আরও পড়ুন-৭৪ বছরের জন্মদিনটা তিহার জেলেই কাটাচ্ছেন পি চিদাম্বরম

পাঁচ বছর আগে মহারাষ্ট্র ও হরিয়ানা বিধানসভার ভোটের দিন ঘোষণা হয়েছিল ২০ সেপ্টেম্বর আর ভোটগ্রহণ হয়েছিল ১৫ অক্টোবর। ভোটের ফল ঘোষিত হয়েছিল ১৯ অক্টোবর। অন্যদিকে, ২০১৪ সালে ঝাড়খণ্ডে পাঁচ দফায় ভোটগ্রহণ হয়েছিল ২৫ নভেম্বর থেকে ২৩ ডিসেম্বরের মধ্যে। গতবার ৯০ আসনের হরিয়ানা বিধানসভায় ৪৭টি-তে জিতে ক্ষমতায় এসেছিলেন বিজেপি-র মনোহরলাল খট্টর। মহারাষ্ট্রে ২৮৮টি আসনের মধ্যে ১২২টি-তে জিতে মুখ্যমন্ত্রী হয়েছিলেন বিজেপি-র দেবেন্দ্র ফদনবিশ। ঝাড়খণ্ডে ৮১টি আসনের মধ্যে ৩৭টি-তে জিতে মুখ্যমন্ত্রী পদে বসেছিলেন রঘুবর দাস। তিনটি রাজ্যেই বিজেপি অনেকটা এগিয়ে থেকে নামছে।