Apple Awas Yojana? : অ্যাপল তার কর্মীদের জন্য ভারতে ৭৮০০০ বাড়ি তৈরি করছে; জেনে নিন সম্পূর্ণ পরিকল্পনা কি?
Apple (Photo Credit: Unsplash)

গত দুই থেকে তিন বছরে সারা দেশে ১৫০০০০ লোকের কর্মসংস্থানের পরে এবার অ্যাপল ভারতেও চিন এবং ভিয়েতনামের মতো একটি শিল্প হাউজিং মডেল গ্রহণ করার পরিকল্পনা করছে। এই মডেল অনুযায়ী কারখানায় কর্মরত কর্মচারীদের আবাসন সুবিধা দেবে প্রতিষ্ঠানটি। ইকোনমিক্স টাইমসের রিপোর্ট অনুসারে, অ্যাপলের অন্যান্য চুক্তি নির্মাতা এবং সরবরাহকারী যেমন ফক্সকন, টাটা এবং সালকম্প তাদের কর্মীদের জন্য বাড়ি তৈরি করার পরিকল্পনা করছে।প্রতিবেদনে বলা হয়েছে এসব বাড়ি পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) মডেলে নির্মিত হবে। প্রকল্পের অধীনে ৭৮০০০ এর বেশি ইউনিট তৈরি করা হবে। এর মধ্যে সর্বাধিক প্রায় ৫৮০০০ ইউনিট তামিলনাড়ুতে তৈরি করা হবে।বেশিরভাগ হাউজিং ইউনিট তামিলনাড়ু স্টেট ইন্ডাস্ট্রিজ প্রমোশন কর্পোরেশন (SIPCOT) দ্বারা নির্মিত হচ্ছে। এমনকি টাটা গ্রুপ এবং এসপিআর ইন্ডিয়াও বাড়ি তৈরি করছে। প্রকল্পের অংশ হিসাবে, কেন্দ্রীয় সরকার তহবিলের ১০-১৫ শতাংশ প্রদান করবে এবং অবশিষ্ট তহবিল রাজ্য সরকার এবং ব্যবসা থেকে আসবে। কর্মকর্তারা বলেছেন যে নির্মাণ এবং বেসরকারী খাতে হস্তান্তর ৩১ মার্চ, ২০২৫ এর মধ্যে শেষ হবে।

বিষয়টি নিয়ে একজন আধিকারিক বলেছেন, "বড় মাপের কর্মচারী আবাসনের লক্ষ্য হল দক্ষতা উন্নত করা এবং প্রধানত অভিবাসী মহিলা কর্মীদের নিরাপত্তা প্রদান করা।" এই কর্মচারীদের বেশিরভাগের বয়স ১৯-২৪ বছরের মধ্যে।”তিনি বলেন-  কর্মচারীদের জন্য, বিশেষ করে মহিলা কর্মীদের জন্য এত বড় আবাসন প্রকল্প ভারতে প্রথম।তিনি বলেন, বেশিরভাগ শ্রমিক ভাড়া বাড়িতে থাকেন এবং কারখানায় পৌঁছাতে তাঁদের ঘণ্টার পর ঘণ্টা বাসে করে তাঁদের যেতে হয়। অনেক মহিলা কর্মচারীরা সংস্থাতে কাজ করেন, যার ফলে দূরত্ব নিরাপত্তা সংক্রান্ত সমস্যাও তৈরি করে।

ফক্সকন পাবে ৩৫ হাজার বাড়ি

ফক্সকন, ভারতে অ্যাপলের বৃহত্তম আইফোন সরবরাহকারী, এই ইউনিটগুলির জন্য তাঁরা প্রায় ৩৫০০০ বাড়ি ব্যবহার করবে৷  বর্তমানে ৪১০০০ কর্মচারী নিয়োগ করেছে ফক্সকন, যাদের ৭৫ শতাংশ মহিলা। এদের কার্যালয় তামিলনাড়ুর শ্রীপেরামবুদুরে অবস্থিত।একই সময়ে, টাটা ইলেকট্রনিক্স তার হোসুর কারখানায় তার কর্মীদের জন্য ১১৫০০ ইউনিট তৈরি করছে। টাটা মূলত দেশীয় ব্যবহার এবং রপ্তানির জন্য আইফোন তৈরি করে।