আজ এপিজে আব্দুল কালামের ৮৮ তম জন্ম বার্ষিকী;  মিসাইল ম্যানের সম্পর্কে এই ১০ টি কথা জানতেন?
এপিজে আব্দুল কালাম (Photo Credits: File Image)

আবুল পাকির জয়িনুল আবেদিন আব্দুল কালাম (Avul Pakir Jainulabdeen Abdul Kalam)। আমাদের শ্রদ্ধার এপিজে আব্দুল কালাম (APJ Abdul Kalam)। আজ বিশ্ববরেণ্য এই মানুষটির ৮৮ তম জন্ম বার্ষিকী। ১৯৩১ সালের আজকের দিনেই জন্ম হয়েছিল তাঁর। কালাম তার কর্মজীবন শুরু করেছিলেন একজন বিজ্ঞানী (Scientist) হিসেবে। পরে তিনি ভারতের একাদশতম রাষ্ট্রপতি (President) নির্বাচিত হন। বিশ্ববন্দিত এই মানুষটির সম্পর্কে কে না জানে? কিন্তু দেখুন তো মিসাইল ম্যানের (Missile Man) সম্পর্কে এই ১০ টি তথ্য জানতেন কিনা!

  • তাঁর বাবা জয়নুল আবেদিন ছিলেন একজন মাঝি এবং মা অশিয়াম্মা ছিলেন গৃহবধূ। রামেশ্বরম ও বর্তমান বিলুপ্ত ধনুষ্কোডির মধ্যে হিন্দু তীর্থযাত্রীদের নৌকায় পারাপার করাতেন জয়নুল আবেদিন।
  • চল্লিশ বছর তিনি প্রধানত রক্ষা অনুসন্ধান ও বিকাশ সংগঠন (ডিআরডিও) ও ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থায় (ইসরো) বিজ্ঞানী ও বিজ্ঞান প্রশাসক হিসেবে কাজ করেছিল।
  • ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও মহাকাশযানবাহী রকেট উন্নয়নের কাজে তার অসামান্য অবদানের জন্য তাঁকে‘ভারতের ক্ষেপণাস্ত্র মানব’ বা ‘মিসাইল ম্যান অফ ইন্ডিয়া’ বলা হয়।
  • ভারতের প্রথম কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণকারী যান (এসএলভি-III)-এর প্রকল্প পরিচালক ছিলেন তিনি। যা ১৯৮০ সালের জুলাইয়ে 'রোহিণী' কৃত্রিম উপগ্রহকে তার কক্ষপথে স্থাপন করেছ।
  • ১৯৯৮ সালে পোখরান-২ পরমাণু বোমা পরীক্ষায় তিনি প্রধান সাংগঠনিক, প্রযুক্তিগত ও রাজনৈতিক ভূমিকা পালন করেন। এটি ছিল ১৯৭৪ সালে স্মাইলিং বুদ্ধ নামে পরিচিত প্রথম পরমাণু বোমা পরীক্ষার পর দ্বিতীয় পরমাণু বোমা পরীক্ষা।
  • ভারতের সর্বোচ্চ অসামরিক সম্মান ভারতরত্ন সহ একাধিক গুরুত্বপূর্ণ সম্মান ও পুরস্কার পেয়েছিলেন।
  • ১৯৯০ সালে পদ্ম বিভূষণ সম্মানে ভূষিত করা হয় তাঁকে।
  • ২০১৫ খ্রিস্টাব্দের ২৭শে জুলাই , সোমবার,মেঘালয়ের শিলং শহরে অবস্থিত ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট নামক প্রতিষ্ঠানে বসবাসযোগ্য পৃথিবী বিষয়ে বক্তব্য রাখার সময় ভারতীয় প্রমাণ সময় সন্ধ্যা ৬:৩০ নাগাদ হৃদ্‌রোগে আক্রান্ত হন।
  • তাকে বেথানী হাসপাতালে নিয়ে যাওয়া হয়, যেখানে সন্ধ্যা ভারতীয় প্রমাণ সময় ৭:৪৫ নাগাদ তার মৃত্যু হয়।

মিসাইল ম্যানের ৮৮তম জন্মদিনে শুভেচ্ছা (Wishes) জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও (PM Narendra Modi)। মঙ্গলবার সকালেই নিজের টুইটার হ্যান্ডেল থেকে টুইট করে স্যার কালামের প্রতি শ্রদ্ধা জানিয়ে তিনি লিখেছেন, " ড: এপিজে আব্দুল কালামের জন্মজয়ন্তীতে আন্তরিক শ্রদ্ধা জানাই। শক্তিশালী ভারতের স্বপ্নকে বাস্তবে রূপ দেওয়ার জন্য ওনার স্বপ্ন ও অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে। ওনার আদর্শ, কাজ দেশবাসীকে সবদিক থেকে অনুপ্রাণিত করতে থাকবে। ডঃ এপিজে আব্দুল কালামের জন্মদিনে ভারতবাসীর স্যালুট।" মিসাইল ম্যানের জন্মদিনে লেটেস্টলি বাংলার তরফ থেকে রইল বিনম্র শ্রদ্ধা।