Encephalitis in Bihar: হাসপাতালে রোগীদের দেখতে গিয়ে বিক্ষোভের মুখে নীতীশ কুমার
বিহারে নীতীশ কুমারকে ঘিরে বিক্ষোভ।(Photo Credits-ANI)

মুজফফরপুর, ১৮ জুন, ২০১৯: চাপা ক্ষোভ যেন উগরে দিলেন মুজফফরপুরের বাসিন্দারা। মৃতের সংখ্যা ১০০ ছাড়ানোর পর হাসপাতালে আক্রান্ত শিশুদের দেখতে এলেন নীতীশ কুমার(Nitish Kumar)। চাপা থাকল না ক্ষোভ। মুজফফরপুরে (Muzaffarpur) শ্রীকৃষ্ণ মেডিলেক কলেজে নীতীশকে দেখে বিক্ষোভ দেখাতে শুরু করলেন বাসিন্দারা। নীতীশ গো ব্যাক স্লোগান দিতে থাকেন তাঁরা। চূড়ান্ত অব্যবস্থার সৃষ্টি হয় হাসপাতালের সামনে। রোগীদের ভিঁড়ের মাঝে বিক্ষোভকারীদের সামলাতে হিমসিম খান নীতীশের নিরাপত্তা রক্ষীরা।

ইতিমধ্যেই ১০৮ এ পৌঁছে গিয়েছে এনসেফ্যালাইটিসে (Encephalitis)মৃতের সংখ্যা। প্রতিদিন লাফিয়ে বাড়ছে মৃত্যু। মজফফরপুর ছাড়াও বৈশালীতেও ছড়িয়ে পড়েছে এই মারণ ব্যাধি। এই বিক্ষোভের মাঝেই হাসপাতালের ভেতরে রোগীদের চিকিৎসার গতি প্রকৃতি নিয়ে আলোচনা করেন নীতীশ। বিরোধীরা নীতীশের এই হাসপাতাল পরিদর্শন নিয়ে আক্রমণ শানাতে শুরু করেছেন। করণ কয়েকদিন আগে পর্যন্ত এই মৃত্যুর কারণ এনসেফ্যালাইটিস মানতে রাজি ছিল না বিহার সরকার। কিন্তু মারণ ব্যাধির প্রকোর ক্রমশ বেড়ে চলায় ক্ষতিপূরণ ঘোষণা করে যথাযথ ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন তিনি। আরও পড়ুন,  জন বিস্ফোরণ ঘটবে ভারতে, আগামী ৮ বছরে জনসংখ্য়া চিনকে ছাপিয়ে যাবে, উদ্বেগজনক রিপোর্ট রাষ্ট্রপুঞ্জের

এদিকে তাঁর আগেই শ্রীকৃষ্ণ মেডিকেল কলেজ পরিদর্শন করে গিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। তাঁর সামনেই এক শিশুর মৃত্যু হয় হাসপাতালে। সেই ঘটনাকে ধামাচাপা দেওয়ার চেষ্টা করা হলেও প্রকাশ্য চলে আসে। কেন্দ্রর তরফে পরিস্থিতি মোকাবিলায় যাবতীয় সহযোগিতার আশ্বাস দেওয়া হয়েছে। কিন্তু রাজ্য সরকারের কাছ থেকে এখনও তেমন কোনও সহযোগিতা পাচ্ছেন না বলে বিক্ষোভ দেখান স্থানীয়রা।