স্থানীয়দের জন্যে ৭৫% কর্মসংরক্ষণ অন্ধ্র প্রদেশে, দেশে এই প্রথম কোনও রাজ্যে চালু হচ্ছে নিয়ম
অন্ধ্রের মুখ্যমন্ত্রী জননমোহন রেড্ডি। (Photo Credits: IANS)

বিজয়ওয়াড়া, ২৩ জুলাই:  Andhra Pradesh Becomes First State to Reserve 75% Private Jobs for Local Youths-অন্ধ্র প্রদেশের নজির। সবার আগে চাকরীর সুযোগ মিলবে রাজ্যবাসীর, তারপর অন্যদের। এমন নিয়মই চালু হল অন্ধ্রে। চন্দ্রবাবু নায়ডু-কে পরাস্ত করে ক মাস আগে অন্ধ্র প্রদেশে ক্ষমতায় বসা মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডি নয়া নিয়ম চালু করলেন। দেশের প্রথম রাজ্য হিসেবে অন্ধ্র প্রদেশেই নতুন পথের খোঁজ দিল।

সোমবার অন্ধ্রপ্রদেশের বিধানসভায় পাশ হল বেসরকারি চাকরি সংরক্ষণ বিল। মানে এবার থেকে অন্ধ্র প্রদেশে বেসরকারী চাকরীর সুযোগ তৈরি হলে, তার মধ্যে ৭৫ শতাংশ রাজ্যবাসীর জন্য সংরক্ষণ রাখতে হবে। আরও পড়ুন-সদ্যোজাতর বাবা পরিচয়ে হাসপাতালে তিন যুবক, রহস্য ভেদ করতে দিশেহারা পুলিশ

যাবতীয় শিল্প-কারখানা, যৌথ ব্যবসা, ভেঞ্চার থেকে শুরু করে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ সবই পড়বে এই নয়া সংরক্ষণ আইনের অধীনে। প্রসঙ্গত, আইটি-র জন্য খ্যাত অন্ধ্র প্রদেশে বাইরের রাজ্য থেকে মানুষ এসে চাকরীর সুযোগ কেড়ে নিচ্ছে বলে স্থানীয়দের মধ্য়ে ক্ষোভ ছিল।

অন্ধ্র প্রদেশের কর্মসংস্থান সংক্রান্ত আইনের অধীনে আগামী দিনে রাজ্যের যে কোনও বেসরকারি চাকরিতেও স্থানীয় বাসিন্দাদের ৭৫ শতাংশ কর্মসংরক্ষণ করা হল। ইন্ডাস্ট্রিয়াল ইউনিট, কারখানা, জয়েন্ট ভেঞ্চার থেকে শুরু করে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ—সবই পড়বে এই নয়া আইনের অধীনে। বেশ কিছু রাজ্য সরকার স্থানীয়দের জন্যে কর্ম সংরক্ষণের কথা বললেও এখনও পর্যন্ত কেউই তা বাস্তবায়িত করেনি।

গত বছর বিজেপি সরকারকে সরিয়ে ক্ষমতায় এসে মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী কমল নাথও বলেছিলেন রাজ্যবাসীদের জন্যে ৭০ শতাংশ কর্ম সংরক্ষণ নিশ্চিত করবেন। একই দাবি উঠেছিল কর্নাটক, গুজরাট এবং মহারাষ্ট্রে। তবে দেশের কোনও রাজ্য সরকার এই নিয়ম কার্যকরের আগেই দক্ষিণের এই রাজ্য রাজ্যবাসীদের জন্যে ৭৫% কর্মসংরক্ষণের ব্যবস্থা করে ফেলল।