Anantnag Encounter: অনন্তনাগে নিরাপত্তা বাহিনী-জঙ্গি গুলির লড়াই, নিকেশ হিজবুল কমান্ডার নাসির চদ্রুসহ ৩ জঙ্গি
(Photo: ANI)

অনন্তনাগ, ১৬ অক্টোবর: ফের জম্মু ও কাশ্মীরে (Jammu and Kashmir) নিরাপত্তা বাহিনী-জঙ্গি গুলির লড়াই (Encounter)। বুধবার সকাল থেকেই শুরু হয় এনকাউন্টার। নিরাপত্তাবাহিনী-জঙ্গিদের গুলির লড়াইয়ে উত্তপ্ত হয়ে ওঠে জম্মু-কাশ্মীরের অনন্তনাগের পাজ়ালাপোরা এলাকা। নিরাপত্তা বাহিনীর গুলির লড়াইয়ে নিকেশ হয়েছে ৩ জঙ্গি (Terrorist)। তারা হিজ়বুল (Hizbul Mujahidin) মুজাহিদিন গোষ্ঠীর সদস্য। নিকেশ জঙ্গিদের মধ্যে রয়েছে হিজবুল কমান্ডার নাসির চদ্রু। বুধবার সকালে জঙ্গিদের লুকিয়ে থাকার খবর পেয়ে তল্লাশি অভিযানে নামে জম্মু-কাশ্মীরের পুলিস ও সেনা। এই সময় সেনাবাহিনীকে লক্ষ্য করে গুলি চালাতে শুরু করে জঙ্গিরা। পাল্টা জবাব দেয় সেনাও।

জানা গেছে, সেনার গুলিতে খতম হয়েছে হিজবুল মুজাহিদিন কমান্ডার নাসির চদ্রু-সহ ৩ জঙ্গি। জঙ্গিদের নিকেশ হওয়ার খবর নিশ্চিত করেছে জম্মু ও কাশ্মীর পুলিশ। এনকাউন্টার যেখানে হয়েছে সেখান থেকে বিস্ফোরক ও আগ্নেয়ান্ত্র উদ্ধার করা হয়েছে। জানা যাচ্ছে, নিরাপত্তাবাহিনীর কেউ জঙ্গিদের গুলিতে আহত হননি। একজনকে চিহ্নিত করা গেলেও বাকি দু'জন জঙ্গির পরিচয় জানা যায়নি। আরও পড়ুন: 7th Pay Commission: কোন শহরের কর্মচারীরা বেশি উপকৃত হবে? দেখে নিন সেই তালিকা

৩৭০ ধারা বাতিলের পর থেকেই জম্মু ও কাশ্মীরে (jammu and kashmir) জঙ্গি অনুপ্রবেশের চেষ্টা চালিয়ে যাচ্ছে পাকিস্তান (pakistan)। ৬ অক্টোবর এক জঙ্গিকে গ্রেফতার করেছে কাশ্মীর পুলিশ। বারামুল্লা থেকে তাকে গ্রেফতার করা হয়েছে। কাশ্মীর পুলিশ জানিয়েছে, ধৃত জঙ্গি নিষিদ্ধ সংগঠন জইশ-ই-মহম্মদের (jem) সঙ্গে যুক্ত। তার কাছ থেকে অস্ত্র ও গুলি উদ্ধার করা হয়েছে। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম মহসিন মনজুর সালেহ (Mohsin Saleh)। সে স্থানীয় বাসিন্দা। মাস খানেক আগে সে জইশ-এ নাম লেখায়। IGP মহম্মদ সুলেমান চৌধুরি (Md Suleman Choudhary) বলেন, "বারমুল্লা পুলিশ ও CRPF-র যৌথ অভিযানে ধরা পড়ে মহসিন। তার কাছ থেকে উদ্ধার করা অন্য সামগ্রী থেকে আমরা অনুমান করছি যে সে একজন পুলিশ অফিসারকে হত্যার পরিকল্পনা করছিল।"

সম্প্রতি সীমান্ত সুরক্ষা বাহিনী (BSF) নিয়ন্ত্রণরেখার কাছে বারামুল্লা সেক্টরে অনুপ্রবেশের চেষ্টা ব্যর্থ করে। চার-পাঁচজন অনুপ্রবেশকারীদের একটি দল LOC-র কাছে নওগাঁও সেক্টরে ভারতে প্রবেশের চেষ্টা করেছিল। তবে, BSF তাদের পরিকল্পনা সফল হতে দেয়নি। BSF গুলি চালাতে শুরু করলে তারা পাকিস্তান-অধিকৃত কাশ্মীরে (POK) ফিরে যেতে বাধ্য হয়। গত সপ্তাহের শুরুতেও ভারতীয় সেনাবাহিনী একটি অনুপ্রবেশের চেষ্টা বানচাল করে এবং তাতে দু'জন জঙ্গির মৃত্যু হয়।